নিল আর্মস্ট্রং কি আসলেই ইসলাম গ্রহণ করেছিল?

Print Friendly, PDF & Email

ভূমিকা

মুসলিমদের মধ্যে একটি বহুল প্রচলিত দাবী হচ্ছে, প্রখ্যাত মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং, যিনি সর্বপ্রথম চাঁদে পা রেখেছিলেন, তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। উনার ইসলাম গ্রহণ সম্পর্কে বেশ কিছু বক্তব্য শোনা যায়। সেসকল বক্তব্য পৃথিবীর বিভিন্ন ইসলামিক বা মুসলিমপ্রধান দেশে রীতিমত সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং কোথাও কোথাও সরকারী প্রচার মাধ্যমে পর্যন্ত ফলাও করে প্রচার হয়। বাঙলাদেশেও অসংখ্য পত্রপত্রিকা, এমনকি প্রথম আলো, কালের কণ্ঠ, ইনকিলাব, ইত্তেফাকের মতো পত্রিকাও দাবীটা প্রচার করেছে। সেইসাথে, প্রায়ই বিভিন্ন ওয়াজ মাহফিলে অনেক বক্তা দাবীটা উপস্থাপন করেন। কিন্তু, বহুল প্রচলিত এই দাবীর সত্যতা কতটুকু? সে নিয়েই এ প্রবন্ধ।

দাবীসমূহ

ইসলাম প্রচারকগণ বিভিন্ন ইসলামিক জলসা, আলোচনা কিংবা ওয়াজ মাহফিলে বলেন, নিল আর্মস্ট্রং প্রথম যখন চাঁদে নামলেন, তখন অদ্ভুত সুরে কিছু শব্দ তার কানে ভেসে আসলো। সেই সময়ে তিনি বুঝতে পারলেন না, শব্দগুলো আসলে কী। পরবর্তীতে পৃথিবীতে ফিরে আসবার পরে তিনি মিশরে বেড়াতে যান। সেখানে একদিন একটি মসজিদে আজান শুনে সাথে সাথেই তিনি চিনতে পারেন, আরে, ঠিক এই সুরই তো আমি চাঁদে শুনেছিলাম। সেখানেই তিনি সেই মসজিদে ঢুকে সাথে সাথে ইসলাম গ্রহণ করেন, এবং মৃত্যু অব্দি তিনি একজন সাচ্চা মুসলমান হিসেবে জীবন যাপন করেন। আজকের এই লেখায় অদ্ভুত এই দাবীটি বিশ্লেষণ করে দাবীটির সত্যতা কতটুকু তা তুলে ধরা হবে।

সেই সাথে ইসলামিস্টগণ আরেকটি দাবীও করেন, যে নিল আর্মস্টং যখন চাঁদের মাটিতে হাঁটছিলেন, তখন তিনি চাঁদের মাটিতে এক প্রান্ত হতে অন্য প্রান্ত পর্যন্ত দীর্ঘ একটি ফাটল দেখতে পান! পরবর্তীতে তিনি যখন জানতে পারেন যে, হযরত মুহাম্মদ সেই ১৪০০ বছর আগেই চাঁদ দুই ভাগ করেছিলেন, তখন তিনি বুঝতে পারেন যে, চাঁদে দেখা সেই ফাটলই ছিল নবী মুহাম্মদের চাঁদ দুই ভাগ করার প্রমাণ। বিষয়টি জানার পরেই তিনি দ্রুত ইসলাম ধর্ম গ্রহণ করেন। বাঙলাদেশের প্রখ্যাত ইসলামিক আলেম ড. মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব তার নবীদের কাহিনী-৩ সীরাতুর রাসূল (ছাঃ) গ্রন্থে লিখেছেন, তিনি নাকি নিজে চন্দ্র বিজয়ী দলের সাথে সাক্ষাত করে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছিলেন [1]

নিল আর্মস্ট্রং 2

আরো হাস্যকর বিষয় হচ্ছে, এসব ইসলাম প্রচারকগণ সুনিতা উইলিয়ামসকেও মুসলিম বানিয়ে ফেলেছিলেন। সেই মিথ্যাচারের জবাবও আমরা দিয়েছি। “সুনিতা উইলিয়ামসকে নিয়ে মুসলিমদের জালিয়াতি” শিরোনামের লেখাটিই সেই মিথ্যাচারের জবাব। এখন আসুন একটু দেখি, কিভাবে ওয়াজের ময়দানে হাজার হাজার মানুষের সামনে মিজানুর রহমান আজহারীরা এইসব ডাহা মিথ্যা প্রচার করে,

কোরআন হাদিসে যা বলা আছে

ইসলামের বিশ্বাস হচ্ছে, নবী মুহাম্মদের আমলে চাঁদকে মুহাম্মদ তার মোজেজা দ্বারা দুই খণ্ডে বিভক্ত করেছিলেন। চাঁদ নামক উপগ্রহটি দুই ভাগে বিভক্ত হয়ে সেই খণ্ড দুইটির একটি খণ্ড মক্কার একটি পাহাড়ের একপাশে, আরেকটি খণ্ড পাহাড়ের অপর পাশে পড়ে। বিষয়টি খুবই হাস্যকর এই কারণে যে, মুহাম্মদ এবং তার অনুসারীদের চাঁদের আকৃতি সম্পর্কে বিন্দুমাত্র ধারণাও ছিল না। এর বহু পূর্বেই গ্রীসের জ্যোতির্বিজ্ঞানীগণ চাঁদ সম্পর্কে অনেক ভাল তথ্য জানতেন। এছাড়াও, চাঁদের দুই খণ্ড হওয়ার দাবীটিও খুবই হাস্যকর। দুই খণ্ডে বিভক্ত হলে চাঁদ আর কিছুতেই একসাথে লেগে থাকতো না।

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ এবং সৌর জগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। চাঁদের আয়তন পৃথিবীর আয়তনের ৫০ ভাগের ১ ভাগ। সহজে বোঝার জন্য চাঁদ এবং পৃথিবীর তুলনামূলক একটি চিত্র দেয়া হলো। পাঠকগণ আশা করি বুঝতে পারছেন, চাঁদ কোন ছোট একটি গোলা নয় যে, এটি বলের মত পাহাড়ের এই পাশে আর ঐ পাশে পড়বে। চাঁদের অর্ধেক খণ্ড পড়লে গোটা সৌদি আরবই উধাও হয়ে যাওয়ার কথা। প্রাকৃতিক দুর্যোগের কথা তো বাদই দিচ্ছি!

বিজ্ঞান

এবারে আসুন এই সম্পর্কিত তথ্যসূত্রগুলো যাচাই করে নিই [2] [3] [4] [5] [6] [7] [8] [9]

কেয়ামত আসন্ন, চন্দ্র বিদীর্ণ হয়েছে।
কোরআন ৫৪ঃ১

সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ৫৩/ কিয়ামত, জান্নাত ও জাহান্নামের বিবরণ‏
পরিচ্ছদঃ ৯. চাঁদ দ্বিখণ্ডিত হওয়ার বিবরণ
৬৮১৫। আবূ বকর ইবনু আবূ শায়বা, আবূ কুরায়ব ইসহাক ইবনু ইবরাহীম, উমার ইবনু হাফস ইবনু গিয়াস, ও মিনজাব ইবনু হারিছ তামিমী (রহঃ) … আবদুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, মিনায় আমরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে ছিলাম। এমতাবস্থায় (হঠাৎ করে) চন্দ্র বিদীর্ন হয়ে দ্বিখণ্ডিত হয়ে গেল। এক খন্ড পাহাড়ের এ পাশে পড়ল এবং অপর খন্ড পড়ল পাহাড়ের ওপাশে। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমরা সাক্ষী থাক।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

চন্দ্র দ্বিখণ্ডন

সূনান আত তিরমিজী (তাহকীককৃত)
অধ্যায়ঃ ৪৪/ তাফসীরুল কুরআন
পাবলিশারঃ হুসাইন আল-মাদানী
পরিচ্ছদঃ ৫৫. সূরা আল-কামার
৩২৮৯। জুবাইর ইবনু মুতাইম (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে চাঁদ বিদীর্ণ হল এবং দ্বিখণ্ডিত হয়ে গেলে, এক অংশ এই পাহাড়ের উপর এবং অপর অংশ ঐ পাহাড়ের উপর পড়ে গেল। তারা (মাক্কাবাসী কাফিররা) বলল, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে যাদু করেছেন। কেউ কেউ বলল, তিনি আমাদের যাদু করে থাকলে সব মানুষকে যাদু করতে পারবেন না।
হাদীসটির সানাদ সহীহ।
আবূ ঈসা বলেন, কোন কোন বর্ণনাকারী এ হাদীস হুসাইন হতে, তিনি জুবাইর ইবনু মুহাম্মাদ ইবনু জুবাইর ইবনু মুতাইম হতে, তিনি তার পিতা হতে, তিনি তার দাদা জুবাইর ইবনু মুতাইম (রাযিঃ) হতে, এই সূত্রে একই রকম বর্ণনা করেছেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

চাঁদ দ্বিখণ্ডিত

সহীহ মুসলিম (হাঃ একাডেমী)
অধ্যায়ঃ ৫২। কিয়ামাত, জান্নাত ও জান্নামের বর্ণনা
পাবলিশারঃ হাদিস একাডেমি
পরিচ্ছদঃ ৮. চন্দ্র খণ্ডিত হওয়ার বর্ণনা
৬৯৬৬-(৪৫/…) উবাইদুল্লাহ ইবনু মুআয আল আম্বারী (রহঃ) ….. ‘আবদুল্লাহ (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সময় চন্দ্র ফেটে দু’টুকরো হয়ে যায়। এর এক টুকরোকে পাহাড় আড়াল করে ফেলেছে এবং অপর এক টুকরো পাহাড়ের উপর পরিলক্ষিত হয়েছে। তখন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হে আল্লাহ! তুমি সাক্ষী থাকো। (ইসলামিক ফাউন্ডেশন ৬৮১৬, ইসলামিক সেন্টার ৬৮৭০)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ৫৩/ কিয়ামত, জান্নাত ও জাহান্নামের বিবরণ
পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন‏
পরিচ্ছদঃ ৯. চাঁদ দ্বিখণ্ডিত হওয়ার বিবরণ
৬৮১৯। মুহাম্মদ ইবনু মুসান্না ও ইবনু বাশশার (রহঃ) … আনাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, চাঁদ দ্বিখণ্ডিত হল। তবে আবূ দাঊদ (রহঃ) এর হাদীসে রয়েছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সময় (চাঁদ দ্বিখণ্ডিত হয়েছে)।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ মুসলিম (ইফাঃ)
অধ্যায়ঃ ৫৩/ কিয়ামত, জান্নাত ও জাহান্নামের বিবরণ
পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন‏
পরিচ্ছদঃ ৯. চাঁদ দ্বিখণ্ডিত হওয়ার বিবরণ
৬৮১৮। যুহায়র ইবনু হারব ও আবদ ইবনু হুমায়দ (রহঃ) … আনাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, মক্কাবাসী লোকেরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট তাদের একটি নিদর্শন (মু’জিযা) দেখানোর দাবী করল। তিনি তাদের (দু’বার) চন্দ্র দ্বিখণ্ডিত হওয়ার নিদর্শন দেখালেন।
মুহাম্মাদ ইবনু রাফি (রহঃ) … আনাস (রাঃ) থেকে শায়বানের অনুরূপ হাদীস বর্ণনা করেছেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সহীহ বুখারী (ইফাঃ)
অধ্যায়ঃ ৫০/ আম্বিয়া কিরাম (আঃ)
পাবলিশারঃ ইসলামিক ফাউন্ডেশন
পরিচ্ছদঃ ২০৭৭. মুশরিকরা মুজিযা দেখানোর জন্য নবী করীম (সাঃ) এর নিকট আহবান জানালে তিনি চাঁদ দু’টুকরা করে দেখালেন
৩৩৭৭। খালাফ ইবনু খালিদ আল-কুরায়শী (রহঃ) … ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যামানায় চাঁদ দ্বিখণ্ডিত হয়েছিল।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

এবারে আসুন ইসলামের প্রখ্যাত একটি গ্রন্থ আশ শিফা যার লেখক হলেন বিখ্যাত ইসলামিক স্কলার আল্লামা ইমাম কাজী আয়াজ আন্দুলুসী, তার বই থেকে এই হাদিসগুলো দেখি [10]

নিল আর্মস্ট্রং 7
নিল আর্মস্ট্রং 9

এবারে আসুন একটি ছোট ভিডিও দেখে নিই, চাঁদের মত উপগ্রহ পৃথিবীতে পতিত হলে পৃথিবীতে কী হবে-

নিল আর্মস্ট্রং কে?

নিল আর্মস্ট্রং (জন্ম: ৫ আগস্ট ১৯৩০-মৃত্যু: ২৫ আগস্ট ২০১২) হচ্ছেন একজন মার্কিন নভোচারী ও বৈমানিক। তিনি চাঁদে অবতরণকারী প্রথম মানুষ হিসাবে পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন। তার প্রথম মহাকাশ অভিযান হয় ১৯৬৬ খ্রীস্টাব্দে, জেমিনি ৮ নভোযানের চালক হিসাবে। এই অভিযানে তিনি ও ডেভিড স্কট মিলে সর্বপ্রথম দুইটি ভিন্ন নভোযানকে মহাকাশে একত্রে যুক্ত করেন।

আর্মস্ট্রংয়ের দ্বিতীয় মহাকাশ মিশন ছিল এপোলো-১১ এর মিশন কমান্ডার হিসাবে। ১৯৬৯ সালের জুলাই মাসে এডউইন অলড্রিনের সাথে নিল আর্মস্ট্রং চাঁদের মাটিতে অবতরণ করেন এবং প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন। সে সময়ে মাইকেল কলিন্স মূল নভোযানে অবস্থান করেন। তারা তিনজনই আমেরিকার প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সময়ে “প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম” পদকে ভূষিত হোন।

২০১২ সালের ২৫ আগস্ট নিল আর্মস্ট্রং ওহাইও-এর সিনসিনাটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

নির্লজ্জ মিথ্যাচারের প্রমাণ

নিল আর্মস্ট্রং সম্পর্কে এই নির্লজ্জ এবং বেহায়া মিথ্যাচারসমূহ আমরা অনেকেই ছোটবেলা থেকে এতবার শুনেছি যে, এখনো কোথাও এসব কথা শুনলে আমাদের অনেকের কাছে সত্যই মনে হয়। ব্যক্তিগতভাবে আমি নিজেও অসংখ্য বড় ভাই, আত্মীয়স্বজনদের মুখে অসংখ্যবার শুনেছি। এমনকি, আমাদের স্কুলের শিক্ষক পর্যন্ত এই গল্প বেশ কয়েকবার আমাদের ক্লাসরুমে বলেছিলেন।

কিন্তু বড় হওয়ার পরে এই সম্পর্কে তথ্যপ্রমাণ খুঁজতে গিয়ে দেখলাম, পুরোটাই মিথ্যা কথা। এই একই কথা বিভিন্ন ইসলামিক দেশ থেকে বিভিন্ন ইসলামিক বক্তা বারবার প্রচার করে রীতিমত গোয়েবলসীয় স্ট্যাইলে বিষয়টিকে সত্য প্রমাণের চেষ্টা করেছেন। কিন্তু এই দাবীর পক্ষে প্রমাণ কোথায়?

প্রথমেই আমাদের যেই কথাটি মনে রাখা প্রয়োজন, চাঁদে কোন বাতাস নেই। শব্দের প্রবাহিত হওয়ার জন্য একটি মাধ্যমের প্রয়োজন। বায়ুশূন্য স্থানে বা ভ্যাকুয়ামে কোন মাধ্যম না থাকায়, সেখানে সাউন্ড ওয়েভ পাস করবে না, বা প্রবাহিত হবে না। তাই চাঁদে কেউ আজান দিলেও, সেটি শোনার কোন উপায় নেই।

এবারে আসুন, ছোট্ট একটি পরীক্ষার মাধ্যমে বিষয়টি যাচাই করে দেখা যাক।

যেকোন শিক্ষিত মানুষ, এই পরীক্ষাটি নিজের বাসায় করে দেখতে পারেন, বায়ুশূন্য স্থানে আসলেই আজান শোনা সম্ভব কিনা। সেই আজান আবার নভোচারীদের পোষাক ভেদ করে নিল আর্মস্ট্রং এর কান পর্যন্ত পৌঁছালো, যা নিতান্তই হাস্যকর দাবী। এবারে আসুন, কেন চাঁদে শব্দ শোনা যাবেনা, তার বৈজ্ঞানিক ব্যাখ্যাটি জেনে নিইঃ

ইসলামিস্টরা এখন পর্যন্ত এই দাবীর সপক্ষে কোন প্রমাণ উপস্থাপন করতে পারেননি যে, নিল আর্মস্ট্রং মুসলিম হয়েছিলেন, কিংবা উনি নামাজ পড়েছেন, বা কলেমা পড়েছেন। দাবী যারা করে, প্রমাণ দেয়ার দায়িত্ব তাদেরই। কিন্তু এখন পর্যন্ত কোন প্রমাণ আমরা পাই নি। তবে তাদের এসকল দাবীর বিপক্ষে প্রচুর প্রমাণ পাওয়া গেছে।

১৯৮৩ সালের মার্চ মাসে ইউএস স্টেট ডিপার্টমেন্ট হতে ইসলামিক বিশ্বের সকল দূতাবাসে নিচের এই চিঠিটি প্রেরন করা হয়েছিল। যার ছবি সহকারে এখানে দেয়া হলো। আগ্রহী পাঠক একটু খোঁজ খবর করলেই এই চিঠিটি পেয়ে যাবেন।

নিল আর্মস্ট্রং

P 04085 0Z MAR 83 ZEX
FM SECSTATE WASHD C
TO ALL DIPLOMATIC AND CONSULAR POSTS PRIORITY
BI
UNCLAS STATE 056309
FOLLOWING REPEAT SENT ACTION ALL EAST ASIAN AND PACIFIC DIPLOMATIC POSTS DID MAR 02.
QUOTE: UNCLAS STATE 056309
E.O. 12356: N/A
TAGS: PREL, PGOV, US, ID
SUBJECT: ALLEGED CONVERSION OF ENIL ARMSTRONG TO ISLAM

REF: JAKARTA 3081 AND 2374 (NOT ..)
1. FORMER ASTRONAUT NEIL ARMSTRONG, NOW IN PRIVATE BUSINESS, HAS BEEN THE SUBJECT OF PRESS REPORTS IN EGYPT, MALAYSIA AND INDONESIA (AND PERHAPS ELSEWHERE) ALLEGING HIS CONVERSION TO ISLAM DURING HIS LANDING ON THE MOON IN 1969. AS A RESULT OF SUCH REPORTS, ARMSTRONG HAS RECEIVED COMMUNICATIONS FROM INDIVIDUALS AND RELIGIOUS ORGANIZATIONS, AND A FEELER FROM AT LEAST ONE GOVERNMENT, ABOUT HIS POSSIBLE PARTICIPATION IN ISLAMIC ACTIVITIES.
2. WHILE STRESSING HIS STRONG DESIRE NOT TO OFFEND ANYONE OR SHOW DISRESPECT FOR ANY RELIGION, ARMSTRONG HAS ADVISED DEPARTMENT THAT REPORTS OF HIS CONVERSION TO ISLAM ARE INACCURATE.
3. IF POST RECEIVE QUERIES ON THIS MATTER, ARMSTRONG REQUESTS THAT THEY POLITELY BUT FIRMLY INFORM QUERYING PARTY THAT HE HAS NOT CONVERTED TO ISLAM AND HAS NO CURRENT PLANS OR DESIRE TO TRAVEL OVERSEAS TO PARTICIPATE IN ISLAMIC RELIGOUS ACTIVITIES.

ভাবানুবাদঃ কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত, কোন ধর্মের মানুষকে অশ্রদ্ধা জ্ঞাপন করা বা কাউকে ক্ষুব্ধ করা থেকে বিরত থাকার সর্বোচ্চ চেষ্টাকে সামনে রেখে আর্মস্ট্রং ডিপার্টমেন্টকে পরামর্শ দিয়েছেন এই বিষয়টি পরিষ্কার করতে যে, তার ইসলাম গ্রহণ করার খবরটি অসত্য। সেইসাথে, ভবিষ্যতে এরকম কোন পরিকল্পনাও উনার নেই যে, ভিন্ন কোন দেশে গিয়ে তিনি ইসলামিক কর্মকাণ্ডে অংশ গ্রহণ করবেন।

সেই সাথে, এশিয়ান রিসার্চ সেন্টারের পরিচালক ফিল পার্শালের কাছে নিল আর্মস্ট্রং-এর পক্ষ হতে এডমিনিস্ট্রেটিভ এইড এর ভিভিয়ান হোয়াইট এর পাঠানো চিঠিটিও এখানে যুক্ত করা হলো। উল্লেখ্য, নিল আর্মস্ট্রং এর ঠিকানা এখানে লেবানন ( LEBANON ) দেখে কেউ কেউ ধারণা করতে পারেন, নিল আর্মস্ট্রং লেবানন নামক দেশে বসবাস করেন। যা সত্য নয়। এই লেবানন হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি জায়গার নাম।

NEIL A. ARMSTRONG
LEBANON, OHIO 45036
July 14, 1983

Mr. Phil Parshall
Director, Asian Research Center
International Christian
Fellowship 29524 Bobrich
Livonia, Michigan 48152
Dear Mr. Parshall:
Mr. Armstrong has asked me to reply to your letter and to thank you for the courtesy of your inquiry. The reports of his conversion to Islam and of hearing the voice of Adzan on the moon and elsewhere are all untrue.
Several publications in Malaysia, Indonesia and other countries have published these reports without verification. We apologize for any inconvenience that this incompetent journalism may have caused you.
Subsequently, Mr. Armstrong agreed to participate in a telephone interview, reiterating his reaction to these stories. I am enclosing copies of the United States State Department’s communications prior to and after that interview.
Sincerely
Vivian White
Administrative Aide

জার্নাল এরাবিয়া, দ্য ইসলামিক ওয়ার্ল্ড রিভিউ, প্রকাশকাল জুন ১৯৮৫ খ্রিস্টাব্দ, রমজান ১৪০৫, পৃষ্ঠা ৫ এ সম্পাদকের কাছে প্রেরিত এই চিঠিটি প্রকাশিত হয়েছে।

A MUSLIM OVER THE MOON?
“Arabia” is by far the superior newsmagazine regarding what is going on in the Muslim world today. Your reporting is extremely thorough and seeks to be as objective as possible. Your willingness to criticize political policies as well as religious happenings in the Muslim world is refreshing. As an American I would feel your slant on the West is basically fair. It would be most helpful if you would dispel a misconception prevalent in almost all Muslim countries. From Morocco to the Philippines it is commonly believed that Neil Armstrong heard the Azan on the moon, converted to Islam and is now engaged in the full-time propagation of the Muslim faith.
The US State Department has issued a memo saying that the story about Armstrong’s conversion was untrue. The memo said “While stressing his strong desire not to offend anyone or show disrespect for any religion, Armstrong has advised department that reports of his conversion to Islam are inaccurate.” The memo further says, “if post receives queries on this matter, Armstrong requests that they politely but firmly inform querying party that he has not converted to Islam and has no current plans or desires to travel overseas to participate in Islamic religious activities.”
N.B. The memo was sent to all our diplomatic and consular posts.
Dr Phil Parshall
Director, Asian Research Centre Manila, Philippines

নিল আর্মস্ট্রং 12

মালয়েশিয়াতে হওয়া গ্লোবাল লিডারশিপ ফোরামে ২০০৫ সালের সেপ্টেম্বরে নিল আর্মষ্ট্রং অংশগ্রহণ করেন। ৬ই সেপ্টেম্বর মালয়েশিয়ার সর্বাধিক প্রচারিত ইংরেজী দৈনিক “স্টার মালয়েশিয়া” তার একটি সাক্ষাৎকার গ্রহণ করে। এই সাক্ষাৎকারটি প্রকাশিত হয় ৭ই সেপ্টেম্বর। সেই সাক্ষাৎকারে নিল আর্মষ্ট্রং এর সূত্র ধরে লেখা হয়ঃ [11]

“Armstrong, 75, also denied he had heard the Muslim call to prayer on the moon and had converted to Islam”.

ইসলাম গ্রহণ

এমনকি, সবচাইতে বিখ্যাত ইসলামি ওয়েবসাইট Islamqa.info পর্যন্ত স্বীকার করেছে যে, এই বিষয়ে কোন তথ্যপ্রমাণ পাওয়া যায় নি। [12]

নিল আর্মস্ট্রং 15

সবচাইতে গুরুত্বপূর্ণ তথ্যটি হচ্ছে, ২০০৫ সালে প্রকাশিত First Man: The Life of Neil A. Armstrong গ্রন্থে, যেটি উঁনার অফিশিয়াল জীবনীগ্রন্থ, তিনি সেখানে পরিষ্কার করেছেন যে, তার ইসলাম গ্রহণের খবরটি মিথ্যে। [13]

I have found that many organizations claim me as a member, for which I am not a member, and a lot of different families — Armstrong families and others — make connections, many of which don’t exist. So many people identify with the success of Apollo. The claim about my becoming a Muslim is just an extreme version of people inevitably telling me they know somebody whom I might know.

উপসংহার

পরিষ্কারভাবেই, নিল আর্মস্ট্রং-এর চাঁদে গিয়ে আজান শোনা এবং পরবর্তীতে মুসলিম হয়ে যাওয়ার দাবীটি একটি ডাহামিথ্যে ছাড়া কিছুই না। বিষয়টি এমন নয় যে, নিল আর্মস্ট্রং কখনো মজার ছলেও বলেছেন যে তিনি চাঁদে গিয়ে আজান শুনে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। তাহলে নাহয় আমরা বুঝে নিতে পারতাম যে যারা তার সম্পর্কে মিথ্যে ছড়িয়েছে তারা আসলে বুঝতে ভুল করেছে। জেনে-বুঝেই তাকে নিয়ে মিথ্যাচার করা হয়েছে।

তথ্যসূত্র

  1. নবীদের কাহিনী-৩ – সীরাতুর রাসূল (ছাঃ), ড. মুহাম্মদ আসাদুল্লাহ আল-গালিব, হাদীস ফাউন্ডেশন বাংলাদেশ, পৃষ্ঠা ১১৮-১১৯ []
  2. সহীহ মুসলিম (ইফাঃ), হাদিস নম্বরঃ ৬৮১৫ []
  3. সহিহ মুসলিম, ইসলামিক সেন্টার, ৮ম খণ্ড, পৃষ্ঠা ৩৬০ []
  4. সূনান আত তিরমিজী (তাহকীককৃত), হুসাইন আল-মাদানী প্রকাশনী, হাদিস নম্বরঃ ৩২৮৯ []
  5. সহীহ আত তিরমিযী, আল্লামা নাসিরুদ্দীন আলবানীর তাহকীককৃত, হুসাইন আল মাদানী প্রকাশনী, ষষ্ঠ খণ্ড, পৃষ্ঠা ২০২ []
  6. সহীহ মুসলিম (হাঃ একাডেমী), হাদিস নম্বরঃ ৬৯৬৬ []
  7. সহীহ মুসলিম (ইফাঃ), হাদিস নম্বরঃ ৬৮১৯ []
  8. সহীহ মুসলিম (ইফাঃ), হাদিস নম্বরঃ ৬৮১৮ []
  9. সহীহ বুখারী (ইফাঃ), হাদিস নম্বরঃ ৩৩৭৭ []
  10. আশ-শিফা, প্রথম খণ্ড, সনজরী পাবলিকেশন্স, ইমাম কাযী আয়ায আন্দুলুসী, পৃষ্ঠা ৫৮৯, ৫৯০ []
  11. Armstrong recalls moon landing – The Star Online (Malaysia), September 7, 2005 []
  12. Is the story that the astronaut Neil Armstrong became Muslim true? []
  13. James R. Hansen – First Man: The Life of Neil A. Armstrong – Simon & Schuster, 2005, pp 630-632, ISBN 9780743256315 []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন

আসিফ মহিউদ্দীন

আসিফ মহিউদ্দীন সম্পাদক সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন [email protected]

22 thoughts on “নিল আর্মস্ট্রং কি আসলেই ইসলাম গ্রহণ করেছিল?

  • January 31, 2020 at 10:56 AM
    Permalink

    ধন্যবাদ, আসিফ মহিউদ্দিন ভা।

    Reply
    • June 22, 2020 at 5:28 PM
      Permalink

      ধর্ম মানেই বিশুদ্ধ গাঁজা আর লোক ঠকানো। ইসলামিক সবকিছুতে পিছিয়ে থেকে এই গাঁজা সবথেকে বেশি দেয়। তবে আমি চাঁদ কোন আঠায় জুড়েছিল জানতে চাই।

      Reply
      • December 5, 2022 at 9:36 PM
        Permalink

        ধর্ম যদি গাঁজাখুরি হয় ।
        তো আপনি ধর্ম ছাড়া তো গাঁজা খেয়ে থাকেন ।
        আর ভাই তুই যা করিস তাই করিস নিজের কুরুচিপূর্ণ মন্তব্য ধর্মের সাথে করবি না ।
        ধর্ম যদি গাঁজাখুরি হয় তাহলে তোর মত বেহায়া, বেয়াদব ,মিথ্যাবাদী ,নাস্তিক ,বেইমান, ধর্ষণকারী ,দ্বিমুখী, অশ্লীলতা এমন মানুষের সমাজ-অভাব হতো না কিন্তু আজ ধর্ম আছে বলেই তোর মত এমন মানুষ সবাই হয় না । যারা সত্যি কারের ধর্ম পালন করে তারা তোর মত হবে না ।
        আজ ধর্ম আছে বলেই তুই এত শান্তিতে আছিস ।
        আজ ধর্ম আছে বলেই তোর মা বোনের ইজ্জত রক্ষিত আছে । না হলে তোর মত কিছু জানোয়াররা আছে যারা কারো ইজ্জত রাখে না ।

        এরপর থেকে ধর্ম নিয়ে কিছু বলতে গেলে আগে ভালো করে ধর্ম সম্পর্কে পড়ে আসবি ।

        Reply
  • February 2, 2020 at 9:28 AM
    Permalink

    আমি বুঝতে পারিনা এরকম মিথ্যাচার করে কি লাভ হয়!!! এতে বরং ধর্মের ক্ষতিই হয়।

    Reply
    • February 25, 2020 at 12:15 PM
      Permalink

      It so simple, you can se if you are a smart business man, you will make lots of advertisement telling your product is so god,in fact not, it will sell well. If we look around the world, all the big branded products Nike, Addidas,Lancom, Christan Dior, Lacost, Hugo Boss etc. become branded by spending enormuch amount of money, using the most famous models. Don’t forget Joseph Goeble. Hitlars success lies a lot on Goebles lie, people belived him. Sorry to say our new Goebles is Hazrat Mizanur Rahman Azhari. He knows truth does not sell so he lies. I red the Quran, if the people know what is written in the Quran, 80% of muslim will leave Islam.It is not a good idea to tell truth,those who go to Azhari and Zakir Naek’s waj ,never read the Quran, they even know how to read and write. They are cheating these innocent poor people to earn their money. Are they mentally sound? Do they have any conscence and moral? Do they know what is that? Why Zakir Naek don’t go back to his professon, a doctor? Because a doctor don’t earn the money he is earning to day, he could not meet Saudi king. King needs a big lier.

      Reply
  • March 19, 2020 at 6:00 AM
    Permalink

    গুজব ছড়ানোর অসৎ মানুষ থাকতে পারে। তাই বলে ইসলাম ধর্মকে হীন করলে জুতা দিয়ে পেটাবো। 14000 বছর আগে চন্দ্রকে দ্বিখন্ডিত করার চিহ্ন বর্তমানে নিশ্চিহ্ন হতে পারে। কুরআনকে মিথ্যা বলবেন না। সাবধান!

    Reply
    • December 5, 2022 at 9:38 PM
      Permalink

      ধর্ম যদি গাঁজাখুরি হয় ।
      তো আপনি ধর্ম ছাড়া তো গাঁজা খেয়ে থাকেন ।
      আর ভাই তুই যা করিস তাই করিস নিজের কুরুচিপূর্ণ মন্তব্য ধর্মের সাথে করবি না ।
      ধর্ম যদি গাঁজাখুরি হয় তাহলে তোর মত বেহায়া, বেয়াদব ,মিথ্যাবাদী ,নাস্তিক ,বেইমান, ধর্ষণকারী ,দ্বিমুখী, অশ্লীলতা এমন মানুষের সমাজ-অভাব হতো না কিন্তু আজ ধর্ম আছে বলেই তোর মত এমন মানুষ সবাই হয় না । যারা সত্যি কারের ধর্ম পালন করে তারা তোর মত হবে না ।
      আজ ধর্ম আছে বলেই তুই এত শান্তিতে আছিস ।
      আজ ধর্ম আছে বলেই তোর মা বোনের ইজ্জত রক্ষিত আছে । না হলে তোর মত কিছু জানোয়াররা আছে যারা কারো ইজ্জত রাখে না ।

      এরপর থেকে ধর্ম নিয়ে কিছু বলতে গেলে আগে ভালো করে ধর্ম সম্পর্কে পড়ে আসবি ।

      Reply
  • April 14, 2020 at 6:04 AM
    Permalink

    ওই সাবধান।।। ইসলাম নিয়ে কথা বলবেন না।।।।সাবধানকরে দিলাম।।আমাদের কুরআন মিথ্যা বলে না।।।ইসলাম নিয়ে কথা বলবেন না।

    Reply
    • June 22, 2020 at 10:38 PM
      Permalink

      তোর বক বক করাতে কার কি বাল ছেড়া গেলো?!!

      Reply
      • January 2, 2021 at 5:40 AM
        Permalink

        আপনাদের মত এইরকম অশুভ উচ্চারণের অমানুশ দের আর কি বা* হবে?

        Reply
    • January 2, 2021 at 5:37 AM
      Permalink

      ভাই আজাইরা ফাওল চিল্লাচিল্লি কইরা লাভ নাই,উনি তো নিল আর্মস্ট্রং এর ইসলাম গ্রহণের বিরুদ্দে প্রমান দেখালেন,আপনি পারলে প্রমান নিয়া আইসা চিল্লান ।

      Reply
  • June 22, 2020 at 10:10 PM
    Permalink

    ইসলাম একমাত্র সত্য ধর্ম ????????????????????????

    Reply
  • April 20, 2021 at 1:04 AM
    Permalink

    যদি সত্যই ইসলাম ধর্ম গ্রহন না করে থাকেন তাহলে শুধু গুজব ঢাকতে ১৯৮৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর থেকে ঘটা করে মুসলিম দেশগুলিতে দূতাবাস এবং কনস্যুলেটের উদ্দেশ্যে বার্তা জারি করত না। এটা সত্যি। কারন বিধর্মীরা সবসময় সত্যকে চাপা দেয়ার চেস্টা করেছে।তার প্রমান ১৯৮৩ সালের ওই বার্তা । এত শক্তিশালী একটা রাষ্ট্র শুধু একটা গুজব ঢাকতে এত আয়োজন করবে বলে মনে হয়না।আরও প্রমান পাওয়া যায় উইকিপিডিয়ার এই লাইন থেকে”””তাঁর মা পরে বলেছিলেন যে তাঁর ধর্মীয় দৃষ্টিভঙ্গি পরবর্তী জীবনে তাঁর দুঃখ ও সঙ্কটের কারণ হয়েছিল।””এখান থেকে স্পষ্ট যে তিনি ধর্ম ত্যাগ করেছিলেন। আপনারা উইকিপিডিয়া তে এই কথা সহ আরো অনেক প্রমান পাবেন।

    Reply
    • April 20, 2021 at 9:06 AM
      Permalink

      ডোনাল্ড ট্রাম্পও ইসলাম কবুল করেছে। পুতিনও। কিন্তু ইহুদি নাসারা মিডিয়া সেগুলো লুকিয়ে রেখেছে। ঠিক বলেছি না?

      Reply
  • April 21, 2021 at 6:37 PM
    Permalink

    ইসলামি হালাল মূত্রময় বিবাহ । চুবানাল্লাহ।

    Reply
  • August 14, 2021 at 9:52 AM
    Permalink

    আজব! কিসব আবালমার্কা কথাবার্তা বলেন কোনো তথ্যপ্রমাণ ছাড়া। নীল আর্মস্ট্রং নিজের মুখে ইসলাম গ্রহণের কথা অস্বীকার করেছেন, প্রমাণ এই ব্লগেই দেওয়া হয়েছে। মালয়েশিয়ার the star পত্রিকায় নীল আর্মস্ট্রং এর সাক্ষাৎকারে উনি নিজেই ইসলাম গ্রহণের কথা অস্বীকার করেছেন।
    নীল আর্মস্ট্রং এর মা হয়তো নীল আর্মস্ট্রং এর থেকে বেশি ধার্মিক খ্রিষ্টান ছিলেন তাই নীল আর্মস্ট্রং এর মা এই কথা বলেছেন। কোনো অমুসলিম তার নিজ ধর্মের প্রতি কম বিশ্বাসী বা অবিশ্বাসী হওয়ার মানে এই না যে সে ইসলামে বিশ্বাস করে। তথ্যপ্রমাণ ছাড়া ফালতু লজিক দিয়ে কিসব আবালমার্কা কথাবার্তা বলেন, মাথা ঠিক আছে আপনার?
    আর গুজব ঢাকতে অবশ্যই শক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন, সেই কাজটাই মার্কিন যুক্তরাষ্ট্র করেছে। আপনি কি জানেন না, হিটলারের সহযোগী গোয়েবলস বলেছে, যেকোনো মিথ্যা বারবার বলতে থাকলে একসময় তা সত্যে পরিণত হয়। একটা গুজব, সেটা গুজব হলেও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা হলে সেই গুজবই একসময় সবাই সত্যি মনে করে। একটা গুজব এক জন থেকে পাঁচজনে ছড়ায়, সেই পাঁচজন প্রত্যেকে আবার আরো পাঁচজনকে বলে। এভাবে আরো পঁচিশজনে ছড়ায়, ওই পঁচিশ জন থেকে একশ পঁচিশ জন, এভাবে কোটি কোটি মানুষের কাছে গুজব ছড়াতে থাকে যতক্ষণ না পর্যন্ত তার বিরুদ্ধে প্রতিকার করা হয়। তাই গুজব প্রতিকারে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশকেও বিশাল ব্যবস্থা নিতে হয়েছিল। আর আপনারা মুসলিমরা তো মাশাল্লাহ ইসলামের পক্ষে কোনো কিছু পাইলেই সেটা সঠিক বেঠিক বিচার না করে সবজায়গায় প্রচার করতে থাকেন। আপনারা হলেন গুজব ছড়ানোর ওস্তাদ, নিজেদের ধর্মের পক্ষে মিথ্যা গুজব রটানোর ক্ষেত্রে আপনারা নাম্বার ওয়ান। পৃথিবীর মাত্র ২০% হয়ে যেভাবে পুরা পৃথিবী তছনছ করছেন, আপনাদের মতো ডেঞ্জারাস জাতিকে সামাল দেওয়ার জন্য তাই সামান্য মিথ্যা গুজবের প্রতিকার করতেও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশকে উপযুক্ত ব্যবস্থা নিতে হয়েছিল। আর কখনো রেফারেন্স ছাড়া ফালতু লজিক দিয়ে এসব পাগলের প্রলাপ বকতে আসবেন না।

    Reply
    • November 18, 2022 at 11:42 PM
      Permalink

      “আপনারা গুজব ছড়ানোর ওস্তাদ” তারপর “ডেঞ্জারাস জাতি”……..!!!!
      আচ্ছা, ভাই/বোন…!!!!! এটা ঠিক এই চাঁদের ফাটোলের প্রমান থাকা না থাকার ব্যাপার, নীল আর্মস্ট্রং এর ইসলাম গ্রহণ এগুলা না হয় গুজোব মেনে নিলাম।।।। পোষ্ট অনুযায়ী মিজানুর রহমান আজহারীসহ আরও অনেক বড় বড় ইসলামিস্টরা কথাটা বলেছে।।।। তাও মেনে নিলাম….!!!! আমি এখন যা বুজলাম এই ব্যাপারে তো তারা আসলেই ভুল…!!!!

      কিন্তু কারও ব্যাক্তিগত অপরাধ/ভুল/দোষ যাই বলেন না কেন তা পুরো মুসলিম জাতির ওপর দেওয়ার লজিক কোথা থেকে পেলেন…. !!!!

      আপনের কথা আনুযায়ী দেখেন তো, হিন্দু চোর/খ্রিস্টান চোর/ ইহুদি চোরের তো এই দুনিয়ায় অভাব নেই তাহলে কি হিন্দু/খ্রিস্টান/ইহুদি জাতি চোরের জাতি…..?????!!!!!!! আসলে না কারন চোর চুরি করছে এটা তার নিজের দোষ পুরো জাতির নয়….!!!!! তাই হিন্দু/খ্রিস্টান/ইহুদি জাতিকেই চোরের অপবাদ দেওয়া যায় নাহ….।।

      শেষ একটা কথা বলি শোনেন…..
      ইসলামে মিথ্যার কোনো স্থান নেই!!!!
      কুরআন হাদিসে যেহেতু আছে চাঁদ বিদীর্ণ হয়েছিল সেহেতু তা হয়েছিল ….. !!!! এটার প্রমাণ থাকুক বা না থাকুক তাতে কিছু যায় আসে নাহ….

      আমাদের এই দুনিয়ার ক্ষনস্থায়ী জীবন ঐ আনুমানিক সর্বোচ্চ প্রায় ৬০-৮০ বছর পর্যন্ত যদি কোনো সমস্যা না হয়।।।।

      মৃত্যুর পর দেখবো নি আমাদের (অর্থাৎ আপনার মতে কতিপয় কিছু মানুষের ভুলের কারনে যাদের আপনি “ডেন্জারাস” জাতি বলতেছেন) অবস্থা কি হয় আর আপনাদের মতো ফাউলবাজ জাতির (অমুসলিম জাতি) অবস্থা কি হয়…..!!!!!!
      মৃত্যুর পর সব বিশ্বাস হবি নি অটোমেটিক…..!!!!
      তখন আর প্রমাণ লাগবি নি না তাইনা!!!!! ….
      কিন্তু করার যে কিছু নেই সময় পার হয়ে গেছে যে!!!!
      আসলে, সেই হাসরের ময়দানে আল্লাহর বিচার শেষ হওয়ার পর অনন্তকালের শাস্তি মেনে নেওয়া ছাড়া আর কিছুই মানার সুযোগ তখন আর থাকবে না….।।।।

      এখোনো সময় আছে,,,,,, মুসলমান হয়ে যান….
      এই পৃথিবীতে যদি ধর্ম মানতেই হয় তাহলে যেই ধর্ম মানা সবচেয়ে বেশি যুক্তিযুক্ত,,,, যে ধর্ম অনুযায়ী চললে দুনিয়ায় সবচেয়ে সুন্দরভাবে জীবন অতিবাহিত করা সম্ভব সেই ধর্মই মানা উচিত।।। আর ঐ ধর্ম একমাত্র ইসলামই।।।।
      ইসলাম ব্যতিত অন্য কোনো ধর্ম পালন করা যৌক্তিক নয়….।

      Reply
  • November 20, 2022 at 7:06 AM
    Permalink

    নিল আর্মস্ট্রং এর ব্যাপারে মেনে নিলাম আপনি ঠিক….
    কিন্তু, চাঁদ ও পৃথিবীর যে সংঘর্ষের কথা বললেন ওটা সম্পূর্ণ আপনার বোঝার ভুল….
    চাঁদ আকাশেই দ্বিখণ্ডিত হয়েছিল আবার আকাশেই একত্রিত হয়েছিল….
    পারলে কোনো আলেম কিংবা মসজিদের হুজুরের কাছে গিয়ে হলেও সূরা আল-কামারের ১ নম্বর আয়াতের তাফসির পড়ে দেখেন….
    তাহলেই, বুঝতে পারবেন যে চাঁদ ঐ পাহাড়ের উপর নয় বরং এক খন্ড পূর্ব ও অন্য খন্ড পশ্চিম দিকে চলে যাচ্ছিল….. এবং মাঝখানে পাহাড়ের আড়ালে চলেগিয়েছিল ।।তারপর হযরত মুহাম্মদ(সা:) সবাইকে সাক্ষী থাকতে বললে যখন সবাই সাক্ষী দিল অর্থাৎ সম্মতি দিল তখন চাঁদ আবার আকাশেই মিলিত হয়েছিল।।
    এই সময় সাহাবিদের চোখে দেখতে মনে হচ্ছিল….
    চাঁদ পাহাড়ের উপরে দুই খন্ডে বিভক্ত হয়ে এক খন্ড নিচের দিকে অন্য খন্ড আরেক দিকে যাচ্ছে….
    যেমন: আমাদের সূর্যকে অস্ত যাওয়ার সময় মনে হয় সূর্য বুঝি পশ্চিমদিকে পরে যাচ্ছে কিন্তু আসলে তা নয়….. অনেক সময় আমরা বলেই বসি যে সূর্য পশ্চিম আকাশে ডুবে যাচ্ছে…..

    সাহাবীরাও এই ঘটনাকে বর্ণনা করার জন্য চোখে দেখতে যেমন মনে হয় তাই বলেছেন….

    প্রকৃতপক্ষে, চাঁদ আকাশেই বিভক্ত হয়েছিল আবার আকাশেই একত্রিত হয়েছিল….
    চাঁদ পৃথিবীতে এসে পড়ে নি….
    আপনি এখানে YouTube থেকে চাঁদ ও পৃথিবীর সংঘর্ষের vedio দিয়ে যে ব্যাখ্যা দিয়েছেন তা ভুল।
    তাই, আপনি বুঝতে ভুল করছেন….. আশাকরি, কোনো আলেম বা আপনার পক্ষে যদি সম্ভব না হয় তাহলে কোনো মসজিদের ইমামের কাছে গিয়ে সঠিক তথ্য জেনে নিবেন…..

    আর চাঁদ দ্বিখণ্ডিত হওয়ার প্রমাণ থাকুক বা না থাকুক…. কুরআন হাদিস অনুযায়ী যেহেতু চাঁদ দ্বিখণ্ডিত হয়েছিল তো হয়েছিল।।।। কোন মাওলানা কি বললো…. কোন এস্ট্রোনাট মুসলমান হলো না হলো…. চাঁদে ফাটল থাকলো নাকি না থাকলো তাতে কিছু যায় আসে নাহ…..
    আর ঐ মোল্লারাও তো মানুষ তাদের ভুল থাকতেই পারে….

    কিন্তু তাদের ভুলের জন্য তো আর ইসলামকে দোষ দেওয়া যায় না।।। ইসলামে মিথ্যার কোনো স্থান নেই।।। কুরআন হাদিস দ্বারা যা প্রমাণিত তা সত্য তার বাস্তব প্রমাণ থাকুক বা না থাকুক তাতে কিছু যায় আসে নাহ।।।।

    Reply
  • December 5, 2022 at 9:28 PM
    Permalink

    এত যে আপনি জ্ঞানী মানুষ ।
    আপনার পরিচয়টা আমাকে দিন তো 🙃 আমি দেখা করবো আপনার সাথে । এত জ্ঞানী হওয়ার কারণে আপনি পথভ্রষ্ট ।
    নীল আর্মস্ট্রংয়ের যুক্তি মেনে নিলাম ।
    কিন্তু কোরআন হাদিসের ভুল ব্যাখ্যা মানতে পারবো না ।
    আরবীর বাংলা অর্থ আপনি কখনোই ট্রান্সলেট করে পাবেন না । আরবি ভাষা বোঝা বা শিখার জন্য আপনাকে আগে যোগ্য হতে হবে , কোরআন ও হাদিস আরবি ভাষায় তো লেখা তাই এ সম্পর্কে সঠিক জ্ঞান নিতে সঠিক ব্যাখ্যা নিতে অবশ্যই আপনাকে আলেম ওলামাদের কাছে যেতে হবে না হলে আপনি কখনোই কোরআনের অর্থ করে আসল ব্যাখ্যা দিতে বুঝতে পারবেন না এইটা আমার চ্যালেঞ্জ ।

    বলি পরিচয়টা আমাকে ইমেইল করেন আপনার ।
    ইসলামকে নিয়ে কথা বলার সাহস আছে দেখছি ।
    পরিচয়টা পরিচয়টাও দিয়েন সাহস থাকলে ।

    আর আমি এই পেজ এর প্রতিষ্ঠাতা দৃষ্টি আকর্ষণ করতে চায় এমন নাস্তিকতার বজায় রাখলে ভালো হবে না ।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *