ইসলামি শরিয়া রাষ্ট্রে অমুসলিমদের অধিকার

Print Friendly, PDF & Email

সূচিপত্র

ভূমিকা

আমরা যারা বাঙলাদেশ ভারত কিংবা পৃথিবীর বিভিন্ন দেশে বসবাস করি, তারা সকলেই আমাদের পরিবার নিয়ে, আত্মসম্মান এবং আত্মমর্যাদা নিয়ে বসবাস করতে চাই, জীবন যাপন করতে চাই। এই যে আমি, আমার সম্মান নিয়ে জীবন যাপন করতে চাই, ঠিক একইভাবে আরেকজন মানুষও তা চায়। আমার অধিকারটুকু নিশ্চিত হবে তখনই, যখন সকলের সেই একই অধিকারটুকু নিশ্চিত হবে। আমার যতটুকু সম্মান, অন্যেরও ঠিক ততটুকু সম্মানের বিষয়টি নিশ্চিত হলেই, আমি আমার সম্মানটুকু পেতে পারি। কিছু সংখ্যক মানুষ বা সংখ্যাগুরু মানুষকে বেশি অধিকার দিতে গিয়ে সংখ্যালঘু মানুষদের অধিকার হরণ করা আসলে তা আমার অধিকার পাওয়ার বিষয়টিকেও প্রশ্নবিদ্ধ করে ফেলে। যেমন ধরুন, বাঙলাদেশে যদি শুধুমাত্র বাঙালির বেশি অধিকার থাকে, অবাঙালি আদিবাসীদের যদি তাদের প্রাপ্য অধিকার না দেয়া হয়, তাহলে আমার অধিকার পাওয়ারও কোন শক্ত ভিত্তি থাকে না।

পৃথিবীর প্রতিটি মানুষের রাষ্ট্র বা আইনের চোখে সমান অধিকার, সমান মর্যাদা এবং সম্মান থাকা উচিত। জাতি ধর্ম বর্ণ লিঙ্গ এগুলোর ভিত্তিতে যদি নাগরিকদের মধ্যে বৈষম্যমূলক ব্যবস্থা কায়েম হয়, এগুলোর ওপর ভিত্তি করে তাদের সম্মান বা অধিকার প্রতিষ্ঠিত হয়, সেই রাষ্ট্রব্যবস্থা একটি বাজে রাষ্ট্রব্যবস্থা হিসেবেই গণ্য হবে। আমাদের আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে, প্রতিটি মানুষের সমান অধিকার ও সম্মানের বিষয়টিকে নিশ্চিত করতে ইসলামি শরিয়তে যেই বৈষম্যমূলক আইন রয়েছে, তার সমালোচনা করা। যেন শরিয়তের আইনগুলো সম্পর্কে সাধারণ মানুষ ভালভাবে জানে, বোঝে, এবং সেই অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। প্রায়শই দেখা যায়, মুসলিম জনগোষ্ঠী শরিয়া আইন চায়, কিন্তু শরিয়া আইনে কী আছে তা কেউই ভালভাবে বলতে পারেন না। তাদের এই শরিয়া আইন সম্পর্কে পরিচয় করিয়ে দেয়াই এই লেখাটির উদ্দেশ্য। এরপরে আপনারা নিজেরাই সিদ্ধান্ত নেবেন, আপনারা এইরকম একটি আইন ও রাষ্ট্র ব্যবস্থায় থাকতে ইচ্ছুক কিনা। এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের সময় যা আপনাদের মাথায় রাখার অনুরোধ করবো, তা হচ্ছে, আপনি যখন কোন দেশে ধর্মীয় সংখ্যালঘু হিসেবে বসবাস করবেন, সংখ্যাগুরু জনগোষ্ঠী ঠিক একই নিয়ম আপনার ওপর প্রয়োগ করলে, আপনি তা মেনে নিতে পারবেন কিনা, সেই বিষয়টি বিবেচনা করার। আলোচনার শুরুতেই যেই বিষয়টি আপনার জেনে নেয়া প্রয়োজন, সেটি হচ্ছে, ইসলাম খুব পরিষ্কারভাবেই অমুসলিম দেশের ওপর ধর্মপ্রচারের উদ্দেশ্যে আক্রমণাত্মক জিহাদের নির্দেশনা দেয়, অমুসলিম নাগরিকদের মধ্যে মুশরিকদের হত্যা এবং আহলে কিতাব তথা ইহুদি নাসারাদের ওপর অবমাননাকর জিযিয়া কর আরোপের নির্দেশ দেয়। একইসাথে, অমুসলিম যুদ্ধবন্দী নারীদের গনিমতের মাল হিসেবে যৌনকর্মের জন্য দাসী বানাতেও পরামর্শ দেয়। এই বিষয়গুলো এখানে আলোচনা করা হচ্ছে না, কারণ তাতে আলোচনা অনেক বড় হয়ে যাবে। তবে আগ্রহী পাঠকগণ এই লেখাটিও সাথে পড়ে নেবেন আশাকরি [1]

ধর্মনিরপেক্ষতা কাকে বলে

ইংরেজিতে সেক্যুলারিজম বা বাঙলায় ইহলৌকিকতা বা ধর্মনিরপেক্ষতাবাদ বলতে সাধারণত রাষ্ট্র আর ধর্মকে পৃথক বা বিযুক্ত করাকে বোঝায়। রাষ্ট্রকে ধর্ম বা ধর্মীয় রীতিনীতির বাইরে থেকে পরিচালনা করাই ধর্মনিরপেক্ষতা। ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে রাষ্ট্রের আইন সকল নাগরিকের জন্য সমান, সে কোন ধর্মের তা রাষ্ট্রের বিবেচ্য নয়। রাষ্ট্রের আইনকানুন কোন নির্দিষ্ট ধর্মের উপর নির্ভরশীল নয়। ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে ধর্মকে জনগণের ব্যক্তিগত বিষয় হিসেবে গণ্য করা হয়, এবং রাষ্ট্র সেটি নিয়ে মোটেও মাথা ঘামায় না। জনগণের ধর্ম পালনের স্বাধীনতা থাকবে, যতক্ষণ না তা অন্যের অধিকার হরণ করে। রাষ্ট্র কোনো ধর্মেরই পক্ষপাত করবে না, বা কোন ধর্মের মানুষের প্রতি বৈষম্যমূলক আচরণ করবে না। সরকার নাগরিকের কোনরূপ ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ করবে না, কোন ধর্মীয় বিশ্বাসে বিশ্বাসী হবে না এবং কোন ধর্মকে কোন প্রকার অতিরিক্ত সুবিধা প্রদান করবে না। কাউকে ধর্ম পালনে বাধ্য করা হবে না, কাউকে ধর্ম না পালনেও বাধ্য করা হবে না। সকল ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করবে, যার যেমন ইচ্ছে ধর্ম পালন করবে কিংবা করবে না।

ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে রাজনৈতিক সিদ্ধান্তগুলো, নাগরিকের ইহলৌকিক কল্যাণের জন্য তথ্য এবং প্রমাণের উপর নির্ভর করবে, কোনো ধর্মীয় বিশ্বাসের উপর নয়। অর্থাৎ বলা যায়, “ধর্ম যার যার রাষ্ট্র সবার”।

উপমহাদেশে ধর্মনিরপেক্ষতা

বাঙলাদেশ নামক রাষ্ট্রটির জন্মের পরেই বাঙলাদেশের প্রথম সংবিধানে রাষ্ট্রের চারটি ভিত্তির কথা উল্লেখ করা হয়। সেগুলো হচ্ছে জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা। এই চারটি নীতির মধ্যে ধর্মনিরপেক্ষতার কথা বলা হলেও, পাকিস্তানের ধর্মভিত্তিক রাষ্ট্রব্যবস্থা থেকে বাঙলাদেশ আসলে কখনই বের হতে পারে নি। যা বিভিন্ন পরিসংখ্যান দিয়ে আমরা দেখাতে চেষ্টা করবো।

বাঙলাদেশে প্রায় সমস্ত মুসলিমই মাঝে মাঝে এই বলে আক্ষেপ করেন যে, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ভারতে আর ধর্ম নিরপেক্ষতা নেই। ভারতে উগ্র হিন্দুত্ববাদ মাথা চাড়া দিয়ে উঠছে। কথাটি বেশ খানিকটা সত্যই বটে। ভারতে এই মোদী সরকারের আমলে উগ্র হিন্দুত্ববাদ বেশ জেগে উঠেছে। তারা অনেকেই রাম রাজত্ব প্রতিষ্ঠা করতে বদ্ধ পরিকর এবং সেই সূত্র ধরে তারা বিভিন্ন অঞ্চলে ভিন্ন ধর্মী, বিশেষ করে মুসলিমদের ওপর সাম্প্রদায়িক আচরণ করতে শুরু করেছে। যা অবশ্যই নিন্দনীয়। আবার বাঙলাদেশের অন্য দিকের রাষ্ট্র মিয়ানমারেও বৌদ্ধরা বেশ উগ্র হয়ে উঠেছে। তারাও ধর্মের ভিত্তিতে মানুষকে বিচার করছে। সেই অঞ্চলে রোহিঙ্গাদের তারা সাধারণ মানবিক অধিকারগুলোই দিচ্ছে না। রোহিঙ্গাদের শিক্ষার অধিকার নেই, চাকরির অধিকার নেই। চলে নানা ধরণের বৈষম্যমূলক আচরণ। এবং এগুলো রাষ্ট্রীয় পর্যায় থেকেই হয়। আমরা সভ্য মানুষ বলে যারা নিজেদের দাবী করি, তারা চাই কোন রাষ্ট্রই যেন মানুষকে ধর্মের ভিত্তিতে ভেদাভেদ না করে। সকল মানুষ, তাদের ধর্ম বর্ণ লিঙ্গ যাই হোক, যেন অন্তত রাষ্ট্র এবং আইনের কাছ থেকে সমান সুযোগ এবং অধিকার পায়। ধর্মভিত্তিক দেশগুলোতে যেই বৈষম্য চলে, সেগুলোর অবসান হোক। ধর্ম নয়, মানুষের কর্মকেই মূল্য দেয়া হোক।

শিক্ষাদীক্ষা, চাকরি বাকরি, রাষ্ট্রীয় নানান কর্মকাণ্ডে যেন ধর্মের বিষয়টি একদমই না আসে। নাগরিকের ধর্ম বিশ্বাস কী, তাতে রাষ্ট্রের কোন মাথাব্যথা থাকাই উচিত নয়। সেটি নাগরিকের ব্যক্তিগত বিষয়। চাকরির ইন্টারভিউতে যেন মানুষের ধর্মের পরিচয় কোনভাবেই মূখ্য না হয়ে ওঠে। স্কুলে বাচ্চাকে ভর্তি করাতে গেলে কেউ যেন তার ধর্ম পরিচয় জিজ্ঞেসই না করে। ভাবুন তো, এমন একটি পৃথিবীর কথা, যেখানে সংখ্যালঘু এবং আপনাকে স্কুলে অন্য ধর্মের মানুষদের সাথে একত্রে বসতেও দেয়া হয় না। আপনাকে অবহেলা এবং বঞ্চনার শিকার হতে হয়। আপনি কী এমন একটি সমাজে বসবাস করতে চাইবেন? এরকম সমাজে আসলে কেউই বসবাস করতে চাইবে না। সেটি আপনার বেলায় যেমন সত্য, অন্যের বেলাতেও একইভাবে সত্য। প্রত্যেকেই আত্মসম্মান এবং মর্যাদা নিযে মাথা উঁচু করে বেঁচে থাকতে চায়।

সেই ছোটবেলা থেকেই আমরা আমাদের দেশের ইসলামিক আলেম এবং ব্যক্তিত্বদের মুখে শুনি, ইসলাম নাকি অমুসলিমদের সমান অধিকার এবং মর্যাদা নিশ্চিত করে। একমাত্র ইসলাম প্রতিষ্ঠা হলেই অমুসলিমরা পায় সর্বোচ্চ সম্মান এবং মর্যাদা। তাই তারা আমাদের শেখান, আমাদের ইসলামের পথে জিহাদ করতে হবে। ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হবে। ইসলামি রাষ্ট্র এমনকি এক দারুণ ব্যাপার, যেখানে সকলে সমান অধিকার এবং মর্যাদা পাবে। আমরা শুনে খুব আনন্দ পাই এই ভেবে যে, ইসলাম আসলে আমাদের সব সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু আদৌ কী এসব কথার সত্যতা রয়েছে? ইসলাম কী অমুসলিমদের অধিকার নিশ্চিত করে? ইসলাম কী তাদের সমান সম্মান নিশ্চিত করে?

ছোটবেলা সেই বাবরি মসজিদ ভাঙ্গার সময় থেকেই শুনতাম, ভারত নাকি সাম্প্রদায়িক দেশ। অথচ, ভারতের সিনেমায় সব চাইতে বড় সুপারস্টাররা হচ্ছে তিনজন খান, তিনজন মুসলমান। শাহরুখ খান, আমীর খান, সালমান খান। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু ছিলেন একজন নাস্তিক। সে সময়ের অত্যন্ত সম্মানিত এবং প্রভাবশালী রাজনৈতিক নেতা ছিলেন মাওলানা আবুল কালাম আজাদ, তিনি ছিলেন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী। ভারতের তৃতীয় প্রেসিডেন্ট ছিলেন জাকির হুসাইন, এরপরে ভারতের চিফ জাস্টিস, ভাইস প্রেসিডেন্ট এবং কিছু সময়ের জন্য প্রেসিডেন্ট মোহাম্মদ হেদায়েতুল্লাহ, প্রেসিডেন্ট ফখরুদ্দীন আলী আহমেদ এবং প্রেসিডেন্ট এপিজে আবুল কালাম ছিলেন মুসলিম। এছাড়াও জৈল সিং সহ আগের প্রধানমন্ত্রী মনমোহন সিং ছিলেন শিখ ধর্মাবলম্বী। ২০০৭ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হামিদ আনসারীও একজন মুসলিম। অন্যদিকে বাঙলাদেশ এবং পাকিস্তানের শুরু থেকে আজ পর্যন্ত কোন প্রধানমন্ত্রী কিংবা প্রেসিডেন্ট ভিন্ন কোন ধর্মাবলম্বী ছিলেন না। সকলেই মুসলমান ছিলেন। ভবিষ্যতে কোন হিন্দু নেতা বাঙলাদেশ বা পাকিস্তানের প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হবেন, অদূর ভবিষ্যতে এমন কোন সম্ভাবনাও দেখা যায় না।

এটি অবশ্যই সত্য যে, ভারতে মুসলমানদের ওপর সাম্প্রদায়িক আক্রমণ হয়। সেটি অস্বীকার করার উপায় নেই। কিন্তু আমরা সবসময়ই অন্যের দোষটি ঠিকই দেখি, নিজেরাই যেখানে একই কাজ করি। ভারতের এইসব বিষয় জানার পরে জানতে ইচ্ছে হলো, আচ্ছা, আসলে বাঙলাদেশ, ভারত এবং পাকিস্তানে বিভিন্ন ধর্মাবলম্বীদের পরিসংখ্যান গত পঞ্চাশ বছরে কেমন ছিল! সেই পরিসংখ্যান ঘাটতে গিয়ে অদ্ভুত কিছু তথ্য বের হলো। যেমন-

  • ১৯৪১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ২৮ ভাগ।
  • ১৯৫১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ২২ ভাগ।
  • ১৯৬১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ১৮.৫ ভাগ।
  • ১৯৭৪ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ১৩.৫ ভাগ।
  • ১৯৮১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ১২.১৩ ভাগ।
  • ১৯৯১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ১১.৬২ বা আরেক হিসেবে ১০.৫ ভাগ।
  • ২০০১ সালে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা ছিল শতকরা ৯.৬ ভাগ।
বিষবৃক্ষের

এবারে আসুন সাম্প্রতিক আদম শুমারী দেখে নিই,

জনশুমারি

বর্তমানে বাঙলাদেশে হিন্দু জনসংখ্যা প্রায় ৮ ভাগের কাছাকাছি। প্রশ্ন হচ্ছে, এত হিন্দু যাচ্ছে কোথায়? তারা কী বাতাসে মিলিয়ে যাচ্ছে নাকি সবাই দলে দলে ইসলাম কবুল করছে? আর এদের মধ্যে কী কেউ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে যাবার মত যোগ্য নয়? তারা কেন যোগ্য হয়ে উঠছে না? তারা কী অন্যদের মত সমান সুযোগ পাচ্ছে নাকি পাচ্ছে না? কিছুদিন আগে বাঙলাদেশে একজন হিন্দু প্রধান বিচারপতি ছিলেন, সেই সময়ে দেখা যাচ্ছিল, ওলামা লীগ এবং বেশ কয়েকটি ইসলামি রাজনৈতিক দল এর তীব্র বিরোধীতা করে আসছিলেন। কারণ হিসেবে তারা উল্লেখ করেছিলেন, মুসলিম সংখ্যাগরিষ্ট দেশে কোন হিন্দুকে কেন প্রধান বিচারপতি করা হবে?

শরিয়া 3

এবারে তাকাই পাকিস্তানের দিকে। ১৯৪৭ সালের আগে পাকিস্তানে হিন্দু জনসংখ্যা ছিল ২৫ ভাগের কাছাকাছি। পাকিস্তান সৃষ্টির পরে সেটা এসে দাঁড়ায় ১৫ ভাগে। কমতে কমতে বর্তমানে পাকিস্তানে হিন্দু জনসংখ্যা হচ্ছে ১.৬ ভাগ। খুব অবাক লাগে, পাকিস্তানেরও এত হিন্দু কোথায় গেল? তারা সবাই কী মুসলমান হয়ে গেল? না তারা বাতাসে মিলিয়ে গেছে?

ভয়ঙ্কর মাত্রায় কমতে থাকা হিন্দুদের ওপরে বাঙলাদেশ এবং পাকিস্তানে কী নির্যাতন চালানো হয়, তা আমরা সকলেই কম বেশী জানি। বাঙলাদেশ তো এই দিক দিয়ে এখন পাকিস্তানকেও ছাড়িয়ে যাচ্ছে। এখন প্রতিমাসে হিন্দুদের ঘরবাড়িতে আগুন না দিলে এখন তাদের বোধকরি গা ম্যাজম্যাজ করে। শীত চলে এসেছে, শরীর গরম করতেও ক’দিন পরেই বেশ কিছু হিন্দু বাড়ি পোড়ানো হবে এবং মন্দির ভাঙা হবে, এটা লিখে দিতে পারি। অন্যদিকে পাকিস্তানে বোধহয় আক্রমণের জন্য এখন আর যথেষ্ট হিন্দু খুঁজে পাওয়া যাচ্ছে না। তাই তারা আহমদিয়া, কাদিয়ানী, বাহাই, শিয়া, ইত্যাদি সম্প্রদায়ের ওপর আক্রমণ করে শরীর গরম রাখছে।

এ তো গেল বাঙলাদেশ এবং পাকিস্তানের তুলনামূলক বিচার। কিন্তু হিন্দু অধ্যুষিত ভারতে মুসলমানদের কী অবস্থা? নিশ্চয়ই সাম্প্রদায়িক হিন্দুদের অত্যাচারে ভারতের মুসলমানদের আরো করুন অবস্থা, তাই না? কিন্তু পরিসংখ্যান ঝামেলা লাগাচ্ছে!

বিষবৃক্ষের
  • ১৯৫১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ৯.৯৩ ভাগ।
  • ১৯৬১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১০.৭০ ভাগ।
  • ১৯৭১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১১.২১ ভাগ।
  • ১৯৮১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১১.৩৫ ভাগ।
  • ১৯৯১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১২.১২ ভাগ।
  • ২০০১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১৩.৪৩ ভাগ।
  • ২০১১ সালে ভারতে মুসলিম জনসংখ্যা ছিল শতকরা ১৪.৬০ ভাগ।

অর্থাৎ ভারতে মুসলমানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, বৃদ্ধি পাচ্ছে। কীভাবে সম্ভব? ভারত সম্পর্কে সব সময়ই শুনে এসেছি, ভারত একটি অত্যন্ত উগ্র হিন্দুদের দেশ। সাংবিধানিকভাবে ধর্মনিরপেক্ষ দেশ হলেও সেখানে শিবসেনা বজরঙবলী বিজেপি এরা মুসলমানদের ওপর অনেক অত্যাচার চালায়, মসজিদ ভেঙে দেয়। দিনে দুপুরে নাকি মুসলমান ধরে জবাই করে ফেলে। অন্যদিকে বাঙলাদেশ এবং পাকিস্তানের মুসলমানগণ অত্যন্ত ধর্মপ্রাণ এবং অসাম্প্রদায়িক চেতনার, সেখানে হিন্দু মুসলমান সুখে শান্তিতে মিলে মিশে বসবাস করে। অথচ বাঙলাদেশ আর পাকিস্তানে হিন্দুর সংখ্যা কমছে, আর ভারতে মুসলমানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কীভাবে? সেই মুসলমানরা আবার প্রেসিডেন্টও হচ্ছে, সিনেমায় সুপারস্টারও হচ্ছে! অপরদিকে বাঙলাদেশের একজন হিন্দু ক্রিকেটারের ফেইসবুক পাতায় ভয়াবহ অশালীন মন্তব্যগুলো কারা করেছিল?

ভারত তো বটেই, গোটা পৃথিবীর সবচাইতে জনপ্রিয় ইসলাম প্রচারকদের অন্যতম হচ্ছে ডাক্তার জাকির নায়েক। সে একটি হিন্দু অধ্যুষিত দেশে বসবাস করে, সংখ্যাগুরু হিন্দুদের দেশে জন্ম নিয়ে তার প্রায় প্রতিটা বক্তব্যে হিন্দু ধর্মের সমালোচনা করে, তার দোষত্রুটি তুলে ধরেছে। হিন্দু ধর্মের অসংখ্য বিষয়কে মিথ্যা এবং বিকৃত বলেও প্রচার করেছে বহু বছর ধরে। ভারতে বসেই বিশাল জনসভা করে মূর্তি পূজা নিয়ে রীতিমত কটাক্ষ এবং অবমাননাকর বক্তব্যও দেয়। সেই সাথে ইসলামকে শ্রেষ্ঠ ধর্ম ঘোষণা করে, এবং হিন্দুদের মুসলমান হয়ে যেতে উপদেশও দেয়। সে প্রায়শই বলে থাকে, মূর্তি পূজা খুবই নিন্দনীয় ব্যাপার। হিন্দুদের মূর্তি পূজা বন্ধ করা উচিত। ভারতেও কিন্তু ব্লাসফেমী আইন আছে, ইন্ডিয়ান পেনাল কোড সেকশন ২৯৫(এ) অনুসারে জাকির নায়েকের অসংখ্যবার শাস্তি হতে পারে, কিন্তু তা হয় না! সে সেখানে নির্বিঘ্নে ইসলাম প্রচার এবং হিন্দু ধর্মের ভুল ধরতে পারে!

ধরা যাক, বাঙলাদেশ বা পাকিস্তানে যদি ঠিক একই কাজ কোন হিন্দু ধর্মাবলম্বী করতো, তাহলে কেমন হতো? যেমন কোন হিন্দু ধর্ম প্রচারক যদি বলে যে, ইসলাম ধর্ম হচ্ছে বিকৃত এবং মিথ্যা ধর্ম, হিন্দু ধর্মই একমাত্র সত্য ধর্ম? অথবা যদি বলে, মুসলমানদের কাবায় গিয়ে হজ্ব করা বাদ দিয়ে মূর্তি পূজা শুরু করা উচিত, কারণ কাবায় গিয়ে হজ্ব করা আসলে এক ধরণের মূর্তি পূজাই, তখন এই পরিস্থিতি কী দাঁড়াবে? কল্পনা করা যায়? কিছুদিন আগে লতিফ সিদ্দিকির হজ্ব বিষয়ক সাধারণ একটি মন্তব্যে যেই প্রতিক্রিয়া হলো, এই কথাটি কোন হিন্দু বললে কতগুলো হিন্দু বাড়িতে আগুন দেয়া হতো আর কত জন নারীকে ধর্ষিত হতে হতো, তার কোন ইয়াত্তা আছে?

এ তো গেল ভারত বাঙলাদেশ আর পাকিস্তানের কথা। মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর কী অবস্থা? সৌদি আরবে কিংবা ইরানের মত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে সংখ্যালঘু সম্প্রদায়ের কী অবস্থা? তারা কী নিজ নিজ ধর্ম পালনের অধিকার সংরক্ষণ করে? তারা কী নিজ নিজ উপাসনালয় তৈরি করতে পারে? সেখানে গিয়ে উপাসনা করতে পারে? উত্তর হচ্ছে, ইরানে প্রকাশ্যে অন্য ধর্ম পালনে অতি সামান্য কিছু অধিকার থাকলেও সৌদিতে একেবারেই তা আইনগতভাবেই নিষিদ্ধ! কোন অমুসলিম কখনো আইনগতভাবেই রাষ্ট্রপ্রধান হতে পারবে না। একজন মুসলিম এবং একজন অমুসলিমের নাগরিক স্ট্যাটাসই ভিন্ন। তাদের জন্য আইন ভিন্ন, তাদের অধিকার মোটেও সমান নয়।

এই সবকিছু আসলে সূক্ষ্মভাবে যাচাই বাছাই করে দেখা প্রয়োজন। সেই কারণে ইসলামের শরিয়া আইনের নানান ধারা উপধারা, সেই সাথে বিভিন্ন প্রখ্যাত ইসলামিক স্কলারের ফতোয়াগুলো সম্পর্কে আমাদের ধারণা থাকা আবশ্যক। আসুন আমরা একটু ভালভাবে যাচাই করে দেখি।

সমানাধিকার কাকে বলে?

সমানাধিকার হচ্ছে, রাষ্ট্র বা আইনের চোখে প্রতিটি নাগরিকের সমান অধিকার নিশ্চিত করা। এই ক্ষেত্রে, নাগরিকের ধর্মীয় পরিচয়, লৈঙ্গিক পরিচয়, সুস্থতা কিংবা প্রতিবন্ধীত্ব, জাতিগত বৈশিষ্ট্য, গায়ের চামড়া, এগুলো কিছুই কোন রকম প্রভাব বিস্তার করতে পারবে না। অর্থাৎ, আইনের চোখে সকল মানুষ সমান সুযোগ এবং সম্মান পাবে। কেউ যদি প্রতিবন্ধী হয়, বৈচিত্র্যময় লিঙ্গের অধিকারী হয়, বা সাধারণ দৃষ্টিতে স্বাভাবিক মানুষ, তাদের সকলের অধিকার সমান। দল মত ধর্ম বিশ্বাস নির্বিশেষে তাদের চিন্তার স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা, ধর্মীয় বিশ্বাস ও ধর্ম পালনের স্বাধীনতা রক্ষার বিধান নিশ্চিত করতে হবে। রাষ্ট্র কখনো জানতেই চাইবে না, কার ধর্ম কী। যেন ধর্মের ভিত্তিতে কোন প্রকার বৈষম্য সৃষ্টি না হয়, সেই স্বার্থে ধর্মকে রাষ্ট্র কখনো উৎসাহও দেবে না, নিরুৎসাহিতও করবে না। ধর্ম মানুষের ব্যক্তিগত বিষয়, তা সে তার ব্যক্তিগত সীমানায় পালন করবে।

এই কথাটি আমেরিকায় বসবাসকারি মুসলিমের জন্য যেমন প্রযোজ্য, ইসরাইলের প্যালেস্টাইনিদের জন্য যেমন প্রযোজ্য, ঠিক একইভাবে প্রযোজ্য বাঙলাদেশ বা পাকিস্তানের হিন্দুর জন্য। অনেক সময়ই আমরা চীনে উইঘুর মুসলিমদের সমান নাগরিক অধিকার চাই, সেইখানে মুসলিমদের ওপর নির্যাতন বন্ধ করতে বলি, আবার একই সাথে আমাদের নিজেদের দেশেই হিন্দুদের অত্যাচার করি। অনেক সময় আমরা ভারতে ধর্ম নিরপেক্ষতা নেই বলে আফসোস করি, সেখানে উগ্র হিন্দুত্ববাদী রামরাজত্ব প্রতিষ্ঠা হচ্ছে বলে আশঙ্কা করি, অথচ বাঙলাদেশে শরিয়া আইন চাই। আল্লাহর আইন চাই। ধর্ম নিরপেক্ষতা চাই না।

যেই যুক্তিতে আমরা আল্লাহর আইন চাই, সেই একই যুক্তিতে ভারতে তো একজন হিন্দু রাম রাজত্ব চাইতে পারে। আর ঠিক যেই যুক্তিতে আমরা ভারতে ধর্মনিরপেক্ষতা চাই, হিন্দু মুসলিমের সমান অধিকার চাই, সেই যুক্তিতে তো বাঙলাদেশের হিন্দুদেরও মুসলিমদের মতই সমান অধিকার থাকা উচিত। কিন্তু হিপোক্রেসি হচ্ছে, আমরা যেইসব দেশে মুসলিমরা সংখ্যালঘু, সেসব দেশে ধর্ম নিরপেক্ষতা এবং সমান অধিকার চাইলেও, যেই সব দেশে মুসলিমরা সংখ্যাগুরু, সেইসব দেশে চাই শরিয়া আইন। এই হিপোক্রেসি খুবই অদ্ভুত, এবং অযৌক্তিক।

শরিয়ত এবং মুসলিম আইন

রাষ্ট্রীয় শরিয়া ব্যবস্থা এমন একটি স্থান যেখানে ইসলামি শরিয়ত একটি প্রভাবশালী ভূমিকা পালন করে এবং একটি দেশের আইনি ব্যবস্থার অধিকাংশ ক্ষেত্রে এটি বিদ্যমান। ইরান, সৌদি আরব, এবং সুদান রাষ্ট্রীয় শরিয়া সিস্টেমের উদাহরণ। শরিয়া বা ইসলামিক আইন বা শরিয়া আইন হচ্ছে মূলত, কুরআন ও হাদিস হতে নেয়া ইসলামের অপরিবর্তনীয় আইন বা অমোঘ স্বর্গীয় আইন বা বিধান। ঐতিহ্যগতভাবে ইসলামিক আইনশাস্ত্রে চারটি উৎসকে শরিয়ার স্বীকৃত উৎস হিসাবে বিবেচনা করা হয়। এগুলো হচ্ছে ধর্মীয় গ্রন্থ কুরআন, সুন্নাহ (হাদিস), কুরআন বা হাদিসে যেসব বিষয়ের সুনির্দিষ্ট নির্দেশনা নেই সে ক্ষেত্রে কিয়াস (যৌক্তিক সাদৃশ্য) এবং ইজমা (আলেম এবং আইনজ্ঞদের ঐক্যমত)।

আর মুসলিম আইন হচ্ছে, বিভিন্ন দেশে ইসলামি শরিয়তের বিধানকে সংযোজন বিয়োজন করে কোন দেশের উপযোগী করে তোলা এবং সেইভাবে রাষ্ট্রীয় আইন প্রবর্তন করা। যেমন ধরুন, ইসলামি শরিয়তে একজন মুসলিম পুরুষের জন্য দ্বিতীয় বিবাহ করতে গেলে প্রথম স্ত্রীর অনুমতি নেয়ার কোন প্রয়োজন নেই। কিন্তু বাঙলাদেশের মুসলিম আইনে একজন মুসলিম পুরুষ দ্বিতীয় বিবাহ করতে গেলে অবশ্যই প্রথম স্ত্রীর অনুমতি নিতে হবে। আবার ধরুন, শরিয়া আইনে মেয়েদের বিবাহের কোন বয়সসীমা নেই। একজন পিতা চাইলে তার কোলের বাচ্চা শিশুকেও কোন মধ্যবয়সী লোকের সাথে বিবাহ দিতে পারে। অথচ, বাঙলাদেশের আইনে অপ্রাপ্তবয়ষ্ক মেয়েকে বিয়ে দেয়া দণ্ডনীয় অপরাধ।

বাঙলাদেশের অনেক ধর্মীয় রাজনৈতিক সংগঠনই দীর্ঘদিন ধরে দেশে শরিয়ত এবং খেলাফত কায়েমের চেষ্টা চালিয়ে আসছে। তারা এটিও দাবী করে আসছে, ইসলামিক শরিয়াই নাকি অমুসলিমদের জন্য সবচাইতে সম্মানজনক, এবং উত্তম ব্যবস্থা! খিলাফত আমলে শরিয়া আইনেই নাকি অমুসলিমরা সবচাইতে ভাল অবস্থায় ছিল! তাই জেনে নেয়া প্রয়োজন, এই শরিয়া আইন আসলেই কতটা উত্তম।

আফগানিস্তানে বৌদ্ধ মূর্তি ধ্বংস

বামিয়ানে অবস্থিত বুদ্ধ মূর্তি একসময় বিশ্বব্যাপী বৃহত্তম বুদ্ধ মূর্তিগুলির একটি হিসাবে বিবেচিত হত। ২০০১ সালে তালেবান দ্বারা এটি ধ্বংস হয়, তারা ইসলাম ধর্মের শরিয়তের বিধান অনুসারেই মূর্তিগুলো ধ্বংস করে ফেলে। প্রায় ১৫০০ বছরের পুরানো মূর্তি যা ষষ্ঠ শতাব্দীতে নির্মিত হয়েছিল, মধ্য আফগানিস্তানের বামিয়ান উপত্যকায় একটি পর্বত শৈলশিরায় খোদাই করা হয়েছিল। মূর্তিটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২৫০০ মিটার বা ৮২০০ ফুট উচ্চতায় অবস্থিত। বড় মূর্তিটির উচ্চতা ৫৫ মিটার, আর ছোটটি ৩৫ মিটার লম্বা। উপরন্তু, এই অঞ্চলে পাহাড়ে খোদাই করা অসংখ্য ছোট বুদ্ধের মূর্তি রয়েছে। এই মূর্তিগুলিকে গান্ধার শিল্পের সর্বোত্তম উদাহরণ হিসাবে বিবেচনা করা হয়, এটি একটি স্বতন্ত্র শিল্প ফর্ম যা খ্রিস্টীয় তৃতীয় থেকে দশম শতাব্দী পর্যন্ত বৌদ্ধধর্মের প্রভাবে সমৃদ্ধ হয়েছিল। ইউনেস্কো এই মূর্তিগুলোকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০০১ সালের মার্চ মাসে, তালেবান নেতা মোল্লা মুহাম্মদ ওমরের নির্দেশে ডিনামাইট বিস্ফোরণের মাধ্যমে দুটি বড় মূর্তি ধ্বংস করা হয়েছিল। কিন্তু এই মূর্তি ধ্বংসের পেছনে ইসলামী শরীয়তের বিধান প্রভাবশালী ছিল, নাকি মোল্লা ওমর ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে এসব মূর্তি ভেঙ্গেছে, সেটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে ওঠে।

শরিয়া 5

খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ভারতের প্রথম মুঘল শাসক সম্রাট বাবরও এই মূর্তিগুলো ধ্বংসের নির্দেশনা দিয়েছিলেন। সম্রাট বাবর ১৫২৮ সালের সেপ্টেম্বরে লিখেছিলেন যে, তিনি উভয়কেই ধ্বংস করার নির্দেশ দিয়েছিলেন [2] পরে, মুঘল সম্রাট আওরঙ্গজেব মূর্তিগুলি ধ্বংস করার জন্য ভারী কামান ব্যবহার করার চেষ্টা করেছিলেন। আওরঙ্গজেবের পদক্ষেপের কারণে বুদ্ধ মূর্তিগুলোর পা ভেঙ্গে যায় [3]। বামিয়ান মূর্তিগুলিকে ধ্বংস করার আরেকটি প্রচেষ্টা ১৮ শতকের পারস্যের রাজা নাদের আফশার দ্বারা করা হয়েছিল, তাদের দিকে কামান দিয়ে গুলি চালানো হয়েছিল [4]

১৯ শতকে আফগান রাজা আবদুর রহমান খান এই অঞ্চলে হাজারা বিদ্রোহের বিরুদ্ধে সামরিক অভিযানের সময় বৃহত্তর ব্যক্তিত্বের মুখের উপরের অংশটি ধ্বংস করেছিলেন[5]। ২০০১ সালে তালেবান শীর্ষ নেতা মোল্লা ওমর এই বৌদ্ধ মূর্তি ধ্বংস করার পরে স্বগৌরবে ঘোষণা করেন,

পৃথিবীর প্রতিটি মুসলমানদের এই মূর্তি ভাঙ্গা নিয়ে গর্বিত হওয়া উচিত। এই মূর্তি ধ্বংস আল্লাহরই প্রশংসা করেছে যে আমরা তাদের ধ্বংস করে দিয়েছি । [6]

ভারতে মুসলিম শাসন

ভারতে মুসলিম শাসন পুরোটা একরকম ছিল না। কখনো এই শাসন ছিল প্রজাবান্ধব, কখনো ছিল দমনপীড়নমূলক। তাই সাধারণভাবে এই বিষয়ে মতামত দেয়া যায় না। কিন্তু কিছু কিছু শাসন আমল নিয়ে আলোচনা করা যায়। আহমেদ আল-ফারুকি আল-সিরহিন্দি (২৬ জুন ১৫৬৪- ১০ ডিসেম্বর ১৬২৪) একজন ভারতীয় ইসলামি পন্ডিত, একজন হানাফি শাস্ত্রজ্ঞ এবং নকশবন্দি সুফি ধারার একজন বিশিষ্ট আলেম। ভারতে তিনিই শরীয়তপন্থী সুফিদের মধ্যে সর্বশ্রেষ্ঠ আলেম বলে অনেকেই মনে করেন। তিনি পাঞ্জাবের তৎকালীন পাতিয়ালি রাজ্যের বিখ্যাত শহর সিরহিন্দে জন্মগ্রহন করেন। তার পিতা আব্দুল আহাদ শাইখ আব্দুল কুদ্দুস গাঙ্গোহির মুরিদ ছিলেন। তার বংশানুক্রম হজরত ওমর ইবনুল খাত্তাব (রা.) পর্যন্ত গিয়ে পৌঁছে বলে প্রচলিত রয়েছে। আহমেদ সিরহিন্দিকে বলা হয়ে থাকে একজন মুজাদ্দিদ, অর্থাৎ ইসলামকে পুনরুজ্জীবীতকারী। তাকে মুজাদ্দিদে আলফে সানি বলা হয় যার অর্থ “দ্বিতীয় সহস্রাব্দের সংস্কারক”। সিরহিন্দি মোঘল আমলে ইসলামের বিধিবিধান মেনে না চলার তীব্র সমালোচনা করেন এবং শরীয়তের শাসন প্রতিষ্ঠায় তার প্রচেষ্টার ফলাফল হিসেবে বাদশাহ আলমগীর আবারো শরিয়তের বিধিবিধান চালু করেন, যার ফলাফল হিসেবে ভারতে আবারো ইসলামি শরিয়তের প্রবর্তন ঘটে।

মুঘল সম্রাট আকবরের সময় সম্রাট আকবর অসাম্প্রদায়িক চিন্তায় উদবুদ্ধ হয়ে ইসলামী শরীয়তের বেশ কিছু ধারা ভারতে বন্ধ করে দেন, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অমুসলিমদের ওপর আরোপিত অবমাননাকর জিজিয়া কর। ইসলামি শরীয়তের এই বিধান তুলে দেয়ায় সম্রাট আকবর শরিয়ত সমর্থক ইসলামিক আলেমদের কঠোর সমালোচনার মুখে পড়েন। এই সমালোচকদের মধ্যে অন্যতম প্রধান ছিলেন আহমেদ সিরহিন্দি।

মুজাদ্দিদে আলফে সানীর উল্লেখযোগ্য রচনা হচ্ছে-

  • আল বাবদা ওয়াল-মাআদ
  • রিসালা-ই তাহলীলিয়্যা
  • রিসালা ফী ইছবাতিন নাবুওয়া ওয়া আদাবিল মুরীদিন
  • রাদ্দে রাওয়াফিজ
  • মাকতূবাত। 

মুজাদ্দিদে আলফে সানি ওরফে আহমেদ আল-ফারুকি আল-সিরহিন্দি তার বেশ কিছু গ্রন্থে বেশ কিছু বক্তব্য দিয়ে গেছেন, যা ইসলামের ইমান আকিদার ওপর প্রতিষ্ঠিত এবং ভারতে ইসলামী শরীয়ত কায়েমে ভূমিকা রেখেছিল। তার উল্লেখযোগ্য উদ্বৃতিগুলো এখানে সন্নিবেশিত করা হলো। প্রথমেই দেখে নিই সাইয়েদ আব্বাস রিজভীর একটি প্রখ্যাত গ্রন্থ Muslim Revivalist Movements In Northern India থেকে [7]

শরিয়া 7

এবারে আসুন আহমেদ সিরহিন্দির বিখ্যাত গ্রন্থ মকতুবাত শরীফ থেকে তারই লিখিত একটি চিঠি পড়ে নিই, যেখানে সিরহিন্দি কাফের মুশরিকদের অপমান ও লাঞ্ছনা করার শরীয়তের বিধান কায়েম করার ব্যাপারে জোর দিচ্ছেন, মোঘল শাসক কেন অবমাননাকর জিজিয়া কর নিচ্ছে না সেই ব্যাপারে হতাশা ব্যক্ত করেছেন [8]

শরিয়া 9
শরিয়া 11
শরিয়া 13
শরিয়া 15

এবারে আসুন এই একই গ্রন্থ থেকে আরও কিছু চিঠি পড়ি [9]

শরিয়া 17
শরিয়া 19

উপরে উল্লিখিত আহমেদ আল-ফারুকি আল-সিরহিন্দির বক্তব্য এবং চিঠিগুলো কতটা ইসলাম সম্মত, আর কতটা ইসলাম পরিপন্থী, তা পরবর্তী অধ্যায়গুলোতে আমরা মিলিয়ে দেখবো। আশাকরি পাঠক পুরো লেখাটি মন দিয়ে পড়বেন।

অমুসলিমদের সাথে বন্ধুত্ব নিষিদ্ধ

ইসলামে অমুসলিমদের সাথে অন্তরঙ্গ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে কড়া নিষেধাজ্ঞা আরোপ করে। কোরআনের বহুস্থানে এই বিষয়ে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে। কিন্তু ইদানীংকালের মুমিনগণ কোরআনের আরেকটি আয়াত নিয়ে এসে দাবী করে থাকেন যে, সকল অমুসলিমের বেলাতে নাকি এমনটি বলা হয়নি! বিস্তারিত এই লেখাটিতে আলোচনা করা হয়েছে [10] [11]। তাই সেই দলিলগুলোর চাইতে আলেমদের বক্তব্যই এখানে গুরুত্বপূর্ণ হবে। আসুন আমরা বাংলাদেশের সবচাইতে প্রখ্যাত কয়েকজন আলেমের বক্তব্য শুনে নিই,

অমুসলিমের উপাসনালয় ও ধর্ম পালন

শরিয়া বা ইসলামি রাষ্ট্রে অমুসলিমদের নতুন কোন উপাসনালয় তৈরি করা যায় না। হযরত উমর শাম দেশের নাগরিকদের সাথে একটি চুক্তি করেছিলেন, যেই চুক্তিটি ইসলামের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপুর্ণ এবং এই চুক্তির ওপর ভিত্তি করে পরবর্তী সময়ে অমুসলিমদের সাথে মুসলিমরা চুক্তি করে থাকে। এই চুক্তিটি তাফসীরে ইবনে কাসীর থেকে পড়ে নিই। [12]। এখানে পরিষ্কারভাবেই বলা হচ্ছে, অমুসলিমগণ নতুন কোন উপাসনালয় তৈরি করতে পারবে না, মেরামত করতে পারবে না, যেগুলো মুসলিমগণ দখল করেছে তা ফেরত নিতে পারবে না, টুপি পাগড়ি জুতা পরতে পারবে না, ঘোড়ায় চড়লে গদি ব্যবহার করতে পারবে না, ধর্ম প্রচার করতে পারবে না, মৃতদেহ বহনের সময় জোরে কাঁদতে পারবে না, ইত্যাদি।

শরিয়া 21
শরিয়া 23

হানাফী ফিকাহশাস্ত্রের বুনিয়াদি গ্রন্থ আশরাফুল হিদায়াতে এই বিষয়ে যা বলা হয়েছে, সেটিও জেনে নিই, [13]

শরিয়া 25
শরিয়া
শরিয়া 28

অমুসলিমদের ধর্ম প্রচারের অধিকার নেই

পৃথিবীর বিভিন্ন দেশে মুসলমানগণ যখন যান, তারা সেই সব দেশে ইসলাম প্রচারের অধিকার এবং অনুমতি চান। প্রতিটি সভ্য দেশেই তাদের নিজ ধর্ম পালন এবং তার প্রচারের অনুমতি দেয়া হয়। কিন্তু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে শরিয়া কায়েম হলে অমুসলিমদের আর তাদের ধর্ম প্রচারের কোন অধিকার থাকবে না। এই বিষয়ে প্রখ্যাত ইসলামিক দাইয়ি জাকির নায়েক কী বলেছেন সেটি দেখে নেয়া যাক-

অবমাননাকর জিযিয়া কর

জিযিয়া শব্দটির অর্থ কী, তা আমাদের সকলের জেনে নেয়া জরুরি । অনেকেই জিযিয়া এবং খেরাজকে মিলিয়ে ফেলে জিযিয়াকে সাধারণ অর্থে কর বা ট্যাক্স হিসেবে দাবী করেন। কথাটি সম্পূর্ণ ভুল। খেরাজ হচ্ছে অমুসলিমদের দেয়া ভূমি কর। কিন্তু জিযিয়া হচ্ছে তাদের বিজয়ী মুসলমানদের হাত থেকে রক্ষা পাওয়া, বেঁচে থাকার বা নিরাপত্তা পাওয়ার জন্য দেয়া অর্থ। এই অর্থ দিতে হবে নত অবস্থায়, অপমানিত ভাবে। কোরআনে পরিষ্কারভাবেই বিষয়টি বলে দেয়া হয়েছে, [14]

তোমরা লড়াই কর আহলে কিতাবের সে সব লোকের সাথে যারা আল্লাহ ও শেষ দিবসে ঈমান রাখে না এবং আল্লাহ ও তাঁর রাসূল যা হারাম করেছেন তা হারাম মনে করে না, আর সত্য দ্বীন গ্রহণ করে না, যতক্ষণ না তারা স্বহস্তে নত হয়ে জিয্য়া দেয়।

এই বিষয়ে তাফসীরে জালালাইনে যা বলা হয়েছে, তা হচ্ছে, জিযিয়া শব্দটি “জায়া” শব্দ থেকে নিষ্পন্ন অর্থাৎ তুমি মৃত্যুদণ্ডের উপযুক্ত অপরাধী ব্যক্তি। কিন্তু তোমাকে এ সুযোগ দেওয়া হচ্ছে যে, তোমার উপর এ দণ্ড জারি হচ্ছে না এবং দারুল ইসলামে নিরাপত্তার সাথে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে [15]

শরিয়া 30

জিযিয়া কাকে বলে, এর অর্থ এবং উদ্দেশ্য আসুন আমরা পড়ে দেখি হানাফি ফিকাহ শাস্ত্রের গ্রন্থ আশরাফুল হিদায়া থেকে [16]

শরিয়া 32
শরিয়া 34
শরিয়া 36
শরিয়া 38
শরিয়া 40
শরিয়া 42
শরিয়া 44
শরিয়া 46

আল্লামা কাজী মুহাম্মদ ছানাউল্লাহ পানিপথী রচিত তাফসীরে মাযহারী কোরআনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ তাফসীর গ্রন্থ। এই গ্রন্থে জিযিয়া সম্পর্কিত সুরা তওবার ২৯ নম্বর আয়াতে কী বলা আছে এবং তার ব্যাখ্যা কী, তা স্পষ্টভাবে বিবৃত রয়েছে। জিযিয়া যে আসলে অপমান, অপদস্থতার নিদর্শন, এবং জিযিয়া কীভাবে গ্রহণ করা হবে, সেই সম্পর্কে বিস্তারিত জানতে এই অধ্যায়টি পড়ে দেখতে হবে [17]

শরিয়া 48
শরিয়া 50
শরিয়া 52
শরিয়া 54
শরিয়া 56
শরিয়া 58
শরিয়া 60
শরিয়া 62
শরিয়া 64
শরিয়া 66
শরিয়া 68

একই বিষয় আমরা দেখতে পারি তাফসীরে ইবনে কাসীরেও [18]

শরিয়া 70
শরিয়া 72

এবারে আসুন ভারত উপমহাদেশের বিখ্যাত একটি ফতোয়া গ্রন্থ ফাতায়ায়ে আলমগীরী থেকে দেখি যে, অমুসলিম জিম্মি মহিলাদের গলায় লোহার শেকল এবং তাদের হেয়তা ও তুচ্ছতা প্রমাণের জন্য বাড়িতে কিছু আলামত রাখার বিধান ইসলাম রেখেছে কিনা। তথ্যগুলো সরাসরি বই থেকে জেনে নিই, [19]

শরিয়া 74

জোরপূর্বক ধর্মান্তরকরণ

অনেকেই দাবী করেন কুরআনে সূরা বাকারার ২৫৬ নম্বর আয়াতে বলা আছে, ধর্মের মধ্যে কোনোরকম জোরজবরদস্তি নেই! কিন্তু এই আয়াতটির প্রেক্ষাপট কী? আয়াতটির হুকুম কি এখনও বলবত আছে? আসুন এবারে সরাসরি তাফসীর গ্রন্থগুলো থেকে কুরআনের এই আয়াতটির ব্যাখ্যা পড়ে নিই, [20]। এখানে খুবই পরিষ্কার যে, ইসলামে জোরপূর্বক ধর্মান্তরকরণের বৈধতাও দেয়া রয়েছে।

শরিয়া 76
শরিয়া 78
শরিয়া 80
শরিয়া 82

অমুসলিমের সাক্ষ্য অগ্রহণযোগ্য

ইসলামের আইন অনুসারে, একজন মুসলিমের বিরুদ্ধে একজন অমুসলিমের সাক্ষ্য অগ্রহণযোগ্য। অর্থাৎ একদিন কোন মুসলিম যদি অমুসলিম কোন মানুষের বাসায় ঢুকে তাদের পরিবারের কয়েকজনকে হত্যা করে, এবং সেই অমুসলিম পরিবারের কয়েকজন যদি ঘটনাটি দেখে, তাহলে বিচারের সময় সেই সব অমুসলিমের সাক্ষ্য ইসলামি আদালতে গ্রহণযোগ্য হবে না। এর অর্থ হচ্ছে, অমুসলিমরা মুসলিমদের কোন অপরাধ দেখে ফেললে, বা তাদের বিরুদ্ধে সাক্ষ্য দিলে, সেগুলো ধর্তব্যের বিষয় নয় [21]

শরিয়া 84

রাস্তার কিনারায় ঠেলে দিতে হবে

ইসলামি রাষ্ট্রে একজন ইহুদি বা খ্রিস্টানের অবমাননাকর জিযিয়া কর দিয়ে বসবাসের অনুমতি থাকলেও, তাদেরকে আসলে অপমান অপদস্থতার সাথেই জীবন যাপন করতে হয়। নিচের হাদিস থেকে জানা যায়, নবী খোদ ইহুদি নাসারাদের রাস্তায় চলাফেরার সময়ও রাস্তার কিনারার দিকে ঠেলে দিতে বলেছেন, যেন তারা রাস্তার মাঝখান দিয়ে চলাফেরা করতে না পারে [22]

সূনান আত তিরমিজী (তাহকীককৃত)
অধ্যায়ঃ ১৯/ যুদ্ধাভিযান
পাবলিশারঃ হুসাইন আল-মাদানী
‏পরিচ্ছদঃ ৪১. আহলে কিতাবদের সালাম প্রদান প্রসঙ্গে
১৬০২। আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা ইয়াহুদী-নাসারাদের প্রথমে সালাম প্রদান করো না। তোমরা রাস্তায় চলাচলের সময় তাদের কারো সাথে দেখা হলে তাকে রাস্তার কিনারায় ঠেলে দিও।
সহীহ, সহীহা (৭০৪), ইরওয়া (১২৭১), মুসলিম, বুখারী আদাবুল মুফরাদ, ২৮৫৫ নং হাদীসটির আলোচনা আসবে।
ইবনু উমার, আনাস ও আবূ বাসরা আল-গিফারী (রাঃ) হতেও এ অনুচ্ছেদে হাদীস বর্ণিত আছে। এ হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ বলেছেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

এই হাদিসটির বর্ণনায় এটিও বলা হয়েছে যে, মুসলিমদের প্রতি নির্দেশনাই হচ্ছে অমুসলিমদের লাঞ্ছিত করার [23] [24]

সূনান তিরমিজী (ইসলামিক ফাউন্ডেশন)
২৪/ অভিযান
পরিচ্ছেদঃ কিতাবীদের সালাম দেওয়া।
১৬০৮। কুতায়বা (রহঃ) … আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ইয়াহূদী খ্রিষ্টানকে প্রথমেই সালাম দিবে না। এদের কাউকে যদি পথে পাও তবে এর কিনারায় তাদের ঠেলে দেবে। সহীহ, সহীহাহ ৭০৪, ইরওয়া ১২৭১, মুসলিম, আদাবুল মুফরাদ, তিরমিজী হাদিস নম্বরঃ ১৬০২ [আল মাদানী প্রকাশনী]
এই বিষয়ে ইবনু উমার, আনাস, সাহাবী আবূ বাসরা গিফারী রাদিয়াল্লাহু আনহুম থেকেও হাদীস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-সহীহ। হাদীসটির তাৎপর্য হলো, ইয়াহূদী খৃষ্টানকে প্রথমেই তুমি সালাম দিবে না। কতক আলিম বলেন, এটা অপছন্দনীয় হওয়ার কারণ হলো এতে এদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়, অথচ মুসলিমদের প্রতি নির্দেশ হল এদেরকে লাঞ্ছিত করার। এমনিভাবে পথে এদের কারো পাওয়া গেলে তার জন্য পথ ছাড়া হবে না কেননা, এতে তাদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ)

শরিয়া 86

এই বিষয়টি তাফসীরে ইবনে কাসীরেও বলা আছে, [25]

শরিয়া 88

অমুসলিমদের যাকাত দেয়া যাবে না

একটি ইসলামিক দেশে সকল মুসলিমকে যাকাত দিতে হয়। কিন্তু ইসলামি আইন অনুসারে, দরিদ্র কাফেরদের যাকাত দেয়া যাবে না। যাকাত দেয়ার ক্ষেত্রে দেখতে হবে, দরিদ্র মানুষদের ধর্মবিশ্বাস কী। ধর্মবিশ্বাসের ভিত্তিতে তারা যাকাত পাবে। আসুন একটি বিখ্যাত ফতোয়া দেখে নিই, [26]

Question
Last week a scholar said that we can give Zakah to non-Muslims, also that where the Qur’an says to give to the 8 people it does not clearly say for Muslims only. Is this correct?
Answer
Praise be to Allah, the Lord of the Worlds; and may His blessings and peace be upon our Prophet Muhammad and upon all his Family and Companions.
Zakah should be strictly limited to the 8 categories mentioned in the verse. Allah Says (interpretation of meaning): {As-Sadaqât (here it means Zakât) are only for the Fuqarâ’ (poor), and Al-Masâkin (the poor) and those employed to collect (the funds); and for to attract the hearts of those who have been inclined (towards Islâm);….}(9:60).
Now if the person gives Zakah to non-Muslims apart from those inclined to Islam his/her deed is not permissible and does not free him/her from the Zakah duty. So, he/she still has to pay that Zakah again.
In fact, Zakah should not be paid to a Kafir (non-Muslims) unless he/she is from “those inclined to become Muslims”.
The evidence for the above rule is the Hadith reported by Muslim and Al Bukhari from Ibn Abbas (Radiya Allahu Anhu) that the Prophet (Sallallahu Alaihi wa Sallam) said: “(Zakah) is taken from their wealthy people and paid to their poor ones”. The pronoun “their” in both cases refers to Muslims.
As for those who are inclined to Islam, they are of two types:
1) The non-Muslims who could become Muslim, these could be given Zakah according to the Maliki and Hanbali but according to the Shafi’e and Hanafi should not be given Zakah.
2) Muslims who could become more firm in their religion. These should be given Zakah according to the Maliki, Shafi’e and Hanbali.
The Hanafis opinion is that neither types should be given Zakah as Allah has made Islam glorious and does not need pushing people to it.
Now those Muslims who are doubtful or weak in religion should be given Zakah not to convince them but, because they are poor or needy so, what you heard about giving Zakah to non-Muslims is wrong unless the scholars meant those inclined towards Islam.
Allah knows best.

একই বক্তব্য পাওয়া যায় প্রখ্যাত তাফসীরগ্রন্থ তাফসীরে মাযহারী থেকে, [27]

শরিয়া 90

এছাড়াও আল-ফিকহুল মুয়াসসার গ্রন্থেও একই কথা বলা হয়েছে [28]

শরিয়া 92

মুশরিকদের সাথে বসবাস করা নিষেধ

নবী মুহাম্মদ ইসলামিক রাষ্ট্রে মুশরিক বা মূর্তি পুজারীদের বসবাস নিষিদ্ধ করেই শেষ করে নি, একইসাথে অন্যান্য স্থানেও মুশরিকদের সাথে বসবাস নিষিদ্ধ ঘোষণা করে গেছেন। কোন মুসলিম কোন মুশরিক প্রতিবেশির সাথে মিলে মিশে বসবাস করতে পারবে না, এই হাদিসে এটিই বলা হয়েছে [29] [30]

সূনান আত তিরমিজী (তাহকীককৃত)
অধ্যায়ঃ ১৯/ যুদ্ধাভিযান
পাবলিশারঃ হুসাইন আল-মাদানী
পরিচ্ছদঃ ৪২. মুশরিকদের সাথে বসবাস করা নিষেধ
১৬০৫। আবূ মুআবিয়ার হাদীসের মত হাদীস হান্নাদ-আবদাহ হতে, তিনি ইসমাঈল ইবনু আবৃ খালিদ হতে, তিনি কাইস ইবনু আবূ হাযিম (রাহঃ)-এর সূত্রে বর্ণিত আছে। তবে এই সূত্রে জারীর (রাঃ)-এর উল্লেখ নেই এবং এটিই অনেক বেশি সহীহ। সামুরা (রাঃ) হতেও এ অনুচ্ছেদে হাদীস বর্ণিত আছে।
আবূ ঈসা বলেন, ইসমাঈলের বেশিরভাগ সঙ্গী তার হতে, তিনি কাইস ইবনু আবূ হাযিমের সূত্রে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি ছোট বাহিনী পাঠান। এ সূত্রেও জারীরের উল্লেখ নেই। আবূ মুআবিয়ার হাদীসের মত হাদীস হাম্মাদ ইবনু সালামা-হাজ্জাজ ইবনু আরতাত হতে, তিনি ইসমাঈল ইবনু আবূ খালিদ হতে, তিনি কাইস হতে, তিনি জারীর (রাঃ)-এর সূত্রে বর্ণনা করেছেন।
আমি ইমাম বুখারীকে বলতে শুনেছি, সঠিক কথা হল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে কাইসের বর্ণনাটি মুরসাল। সামুরা ইবনু জুনদাব (রাঃ) বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “মুশরিকদের সাথে তোমরা একত্রে বসবাস কর না, তাদের সংসর্গেও যেও না। যে মানুষ তাদের সাথে বসবাস করবে অথবা তাদের সংসর্গে থাকবে সে তাদের অনুরূপ বলে বিবেচিত হবে।”
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
অধ্যায়ঃ ৯/ জিহাদ
১৮২. মুশরিকদের এলাকায় অবস্থান সম্পর্কে
২৭৮৭। সামুরাহ ইবনু জুনদুব (রাঃ) সূত্রে বর্ণিত। অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ কেউ কোনো মুশরিকের সাহচর্যে থাকলে এবং তাদের সাথে বসবাস করলে সে তাদেরই মতো।(1)
(1). সহীহ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

অমুসলিমদের খাবারও দেয়া যাবে না

কাফেরদের খাবার দেয়ার বেলাতেও রয়েছে ইসলামে রয়েছে নিষেধাজ্ঞা। আসুন এই বিষয়ে নবী কী বলেছেন দেখে নিই [31]

সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
অধ্যায়ঃ ৩৬/ শিষ্টাচার
১৯. যার সংস্পর্শে বসা উচিত
৪৮৩২। আবূ সাঈদ (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তুমি মু‘মিন ব্যক্তি ব্যতীত অন্য কারো সঙ্গী হবে না এবং তোমার খাদ্য যেন পরহেযগার লোকে খায়।(1)
হাসান।
(1). তিরমিযী, আহমাদ।
হাদিসের মানঃ হাসান (Hasan)

কাফেরদের খাবার দাবারের পরিমাণ নিয়েও নবী মুহাম্মদ অত্যন্ত কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে গেছেন [32]

সহীহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন)
৫৭/ আহার সংক্রান্ত
পরিচ্ছেদঃ ২১১৬. মু’মিন ব্যক্তি এক পেটে খায়
ইসলামিক ফাউন্ডেশন নাম্বারঃ ৫০০৪, আন্তর্জাতিক নাম্বারঃ ৫৩৯৬
৫০০৪। ইসমাঈল (রহঃ) … আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুমিন ব্যাক্তি এক পেটে আহার করে আর কাফির সাত পেটে আহার করে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ)

মুশরিকদের বিছানায় বসতে দেয়া যাবে না

ইসলাম ধর্মটি কতটা ভয়াবহ সাম্প্রদায়িকতার দীক্ষা দেয়, তা আরও একটি ছোট্ট ঘটনা থেকে পরিষ্কার হয়। ঘটনাটি হচ্ছে, আবু সুফিয়ান সেই সময়ে মদিনায় নবী মুহাম্মদের সাথে দেখা করতে গিয়েছিল। নবীর সাথে তাদের সেই সময়ে বেশ শত্রুতা। নবীর স্ত্রী ছিল আবু সুফিয়ানের মেয়ে হাবীবা। তার ঘরে ঢুকে তার বিছায় বসতে গেলে নবীর স্ত্রী হাবীবা তাকে বিছায় বসতে দেয়নি এই কারণে যে, আবু সুফিয়ান ছিলেন একজন মুশরিক, অর্থাৎ মূর্তি পূজারী। তাই অপবিত্র! নবীর স্ত্রী কিন্তু অন্য কোন কারণ উল্লেখ করেননি। আবু সুফিয়ানের সাথে শত্রুতা বা যুদ্ধের কারণে নয়, আবু সুফিয়ানের মুশরিক হওয়াই ছিল এর কারণ। এর থেকে জানা যায়, একজন মুশরিক হচ্ছে ইসলামের দৃষ্টিতে অপবিত্র, তাই তার স্পর্শ বা তাকে বিছানায় বসানোও ইসলাম পরিপন্থী। তার স্পর্শে মুসলিমরাও অপবিত্র হয়ে যেতে পারে! আসুন দলিলটি দেখে নেয়া যাক [33]

শরিয়া 94

অমুসলিমের জীবনের মূল্য কম

ইসলামি শরিয়ত অর্থাৎ ইসলামি আইনের রাষ্ট্রে একজন মুসলিমের জীবনের মূল্য একজন অমুসলিমের জীবনের মূল্যের চাইতে অনেক বেশি। এই কারণে একজন অমুসলিমকে হত্যা করলে তার জন্য মুসলিমের প্রাণদণ্ড দেয়া যাবে না। অথচ, একজন অমুসলিম কোন মুসলিমকে হত্যা করলে অবশ্যই প্রাণদণ্ডে দণ্ডিত হবে। এর অর্থ হচ্ছে, শরিয়ার দেশে অমুসলিম হত্যার দুনিয়াবি শাস্তি মৃত্যুদণ্ড নয়।

সেইসাথে উল্লেখ্য, আরেকটি হাদিসে বলা হয়েছে, কোন মুসলমান কোন জিম্মি অর্থাৎ জিজিয়া কর দেয়া অমুসলিমকে হত্যা করলে জান্নাতের সুঘ্রাণও পাবে না, তবে তার জন্য দুনিয়াবি মৃত্যুদণ্ডের শাস্তির কথা বলা নেই। যেখানে মুসলিমকে হত্যা করা হলে তার দুনিয়াবি এবং আখিরাত উভয় শাস্তির কথাই বলা আছে [34] [35] [36]

বুলুগুল মারাম
পর্ব – ৯ঃ অপরাধ প্রসঙ্গ
পরিচ্ছেদঃ কাফিরের হত্যার বদলে মুসলিম হত্যা করা প্রসঙ্গ এবং সকল মুমিনের রক্ত সমমর্যাদা সম্পন্ন
১১৬৩। আবূ জুহাইফাহ (রাঃ) হতে বৰ্ণিত। তিনি বলেন, আমি ‘আলী (রাঃ)-কে বললাম, আপনাদের নিকট কি কিছু লিপিবদ্ধ আছে? তিনি বললেন, ‘না, শুধুমাত্র আল্লাহর কিতাব রয়েছে, আর একজন মুসলিমকে যে জ্ঞান দান করা হয় সেই বুদ্ধি ও বিবেক। এছাড়া কিছু এ সহীফাতে লিপিবদ্ধ রয়েছে’। তিনি [আবূ জুহাইফাহ (রাঃ)] বলেন, আমি বললাম, এ সহীফাটিতে কী আছে? তিনি বললেন, ‘ক্ষতিপূরণ ও বন্দী মুক্তির বিধান, আর এ বিধানটিও যে, ‘কোন মুসলিমকে কাফির হত্যার বদলে হত্যা করা যাবে না’।[1]
[1] বুখারী ১১১, ১৮৭০, ৩০৪৭, ৩১৭২, ৩১৮০, ৬৭৫৫, মুসলিম ১৩৭০, তিরমিযী ১৪১২, ২১২৭, নাসায়ী ৪৭৩৪, ৪৭৩৫, ৪৭৫৫, আবূ দাউদ ২০৩৪, ৪৫৩০, ইবনু মাজাহ ২৬৫৮, আহমাদ ৬০০, ৬১৬, ৭৮৪, ৮০০, দারেমী ২৩৫৬।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ জুহাইফাহ (রাঃ)

সহীহ বুখারী (তাওহীদ)
অধ্যায়ঃ ৮৭/ রক্তপণ
পরিচ্ছদঃ ৮৭/৩১. কাফেরের বদলে মুসলিমকে হত্যা করা যাবে না।
৬৯১৫. আবূ জুহাইফাহ (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমি ‘আলী (রাঃ)-কে জিজ্ঞেস করলাম, আপনাদের কাছে এমন কিছু আছে কি যা কুরআনে নেই? তিনি বললেন, দিয়াতের বিধান, বন্দী-মুক্তির বিধান এবং (এ বিধান যে) কাফেরের বদলে কোন মুসলিমকে হত্যা করা যাবে না। (১১১) (আধুনিক প্রকাশনী- ৬৪৩৫, ইসলামিক ফাউন্ডেশন- ৬৪৪৭)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সুনানে ইবনে মাজাহ
অধ্যায়ঃ ১৫/ রক্তপণ
পাবলিশারঃ তাওহীদ পাবলিকেশন‏
পরিচ্ছদঃ ১৫/২১. কাফের ব্যক্তিকে হত্যার দায়ে মুসলিম ব্যক্তিকে হত্যা করা যাবে না
১/২৬৫৮। আবূ জুহাইফা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি ‘আলী ইবনে আবূ তালিব (রাঃ) কে বললাম, আপনাদের নিকট এমন কোন জ্ঞান আছে কি যা অন্যদের অজ্ঞাত? তিনি বলেন, না, আল্লাহর শপথ! লোকেদের নিকট যে জ্ঞান আছে তা ব্যতীত বিশেষ কোন জ্ঞান আমাদের নিকট নাই। তবে আল্লাহ যদি কাউকে কুরআন বুঝবার জ্ঞান দান করেন এবং এই সহীফার মধ্যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে দিয়াত ইত্যাদি প্রসঙ্গে যা আছে (তাহলে স্বতন্ত্র কথা)। এই সহীফার মধ্যে আরো আছেঃ কোন কাফেরকে হত্যার অপরাধে কোন মুসলমানকে হত্যা করা যাবে না।
সহীহুল বুখারী ১১১, ১৮৭০, ৩০৪৭, ৩০৩৪, ৩১৭২, ৩১৮০, ৬৭৫৫, ৬৯০৩, ৬৯১৫, ৭৩০০, মুসলিম ১৩৭০, তিরমিযী ১৪১২, ২১২৭, নাসায়ী ৪৭৩৪, ৪৭৩৫, ৪৭৪৪, ৪৭৪৫, ৪৭৪৬, ৪৫৩০, আহমাদ ৬০০, ৬১৬, ৪৮৪, ৯৬২, ৯৯৪, ১০৪০, দারেমী ২৩৫৬, ইরওয়া ২২০৯। তাহকীক আলবানীঃ সহীহ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
৩৪/ রক্তমূল্য
পরিচ্ছেদঃ ১১. কাফির হত্যার দায়ে মুসলিমকে হত্যা করা হবে কি না?
৪৫৩০। কাইস ইবনু আব্বাদ (রহঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, একদা আমি ও আল-আশতার আলী (রাঃ)-এর নিকট গিয়ে বলি, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি আপনাকে বিশেষ কোনো উপদেশ দিয়েছেন যা সাধারণভাবে মানুষকে দেননি? তিনি বললেন, না; তবে শুধু এতটুকু যা আমার এ চিঠিতে আছে। অতঃপর তিনি তার তরবারির খাপ থেকে একখানা পত্র বের করলেন। তাতে লেখা ছিলোঃ সকল মুসলিমের জীবন সমমানের। অন্যদের বিরুদ্ধে তারা একটি ঐক্যবদ্ধ শক্তি।
তাদের একজন সাধারণ ব্যক্তি কর্তৃক প্রদত্ত নিরাপত্তাই সকলের জন্য পালনীয়। সাবধান! কোনো মু‘মিনকে কোনো কাফির হত্যার অপরাধে হত্যা করা যাবে না। চুক্তিবদ্ধ অমুসলিম নাগরিককেও চুক্তি বলবৎ থাকাকালে হত্যা করা যাবে না। কেউ বিদ‘আত চালু করলে তার দায় তার উপর বর্তাবে। কোনো ব্যক্তি বিদ‘আত চালু করলে বা বিদ‘আতিকে মুক্তি দিলে তার উপর আল্লাহর অভিশাপ এবং ফিরিশতা ও মানবকূলের অভিশাপ।(1)
সহীহ।
(1). নাসায়ী, আহমাদ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ কায়স ইবনু ‘উবাদ (রহঃ)

সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
৩৪/ রক্তমূল্য
পরিচ্ছেদঃ ১১. কাফির হত্যার দায়ে মুসলিমকে হত্যা করা হবে কি না?
৪৫৩১। আমর ইবনু শু‘আইব (রহঃ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও তার দাদার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ অতঃপর আলী (রাঃ) বর্ণিত হাদীদের অনুরূপ। তবে এতে রয়েছেঃ তাদের দূরবর্তীরাও তাদের পক্ষে নিরাপত্তা দিতে পারবে, উত্তম ও দুর্বল পশুর মালিকরা এবং পিছনে অবস্থানরত ও সম্মুখ সমরে অবতীর্ণ সৈন্যগণও গানীমাতে সমান অংশ লাভ করবে।(1)
হাসান সহীহ।
(1). এটি গত হয়েছে হা/ ২৭৫১।
হাদিসের মানঃ হাসান (Hasan)
বর্ণনাকারীঃ আমর ইবনু শু‘আয়ব (রহঃ)

এবারে আসুন ফিকহে ওসমান রাদিয়াল্লাহু আনহু গ্রন্থ থেকে এই বিষয়ে ওসমানের শাসনামলের একটি ঘটনা জেনে নিই [37]

শরিয়া 96
শরিয়া 98
শরিয়া 100

এই বিষয়ে আরো বিস্তারিত জানা যায় দরসে তাওহীদ ও কিতাল (চতুর্থ দরস) যে সকল কারণে কারো রক্তপাত হালাল হয়ে যায় গ্রন্থ থেকে [38]

শরিয়া 102
শরিয়া 104

এই বিষয়ে ফতোয়া বিষয়ক প্রখ্যাত ওয়েবসাইট ইসলাম ওয়েব থেকে একটি ফতোয়া দেখে নিই, [39]

All perfect praise be to Allaah, The Lord of the Worlds. I testify that there is none worthy of worship except Allaah, and that Muhammad is His slave and Messenger. We ask Allaah to exalt his mention as well as that of his family and all his companions.
First of all, you should know that a Muslim should not be killed for killing a belligerent non-Muslim according to the consensus of the scholars may Allaah have mercy upon them. According to the view of the majority of the scholars may Allaah have mercy upon them a Muslim should not be killed against a free non-Muslim under the Muslim rule. The evidence about this is the saying of the Prophet sallallaahu `alayhi wa sallam ( may Allaah exalt his mention ): “A Muslim should not be killed for killing a non-Muslim.” (At-Tirmithi)
Moreover, according to the view of the majority of the scholars may Allaah have mercy upon them the title (and rulings) “disbeliever” is applicable to a free non-Muslim under the Muslim rule. However, Abu Haneefah, and the scholars of his School of jurisprudence may Allaah have mercy upon them are of the view that a Muslim should be killed for killing a free non-Muslim under Muslim rule; their evidence is the two verses which the questioner mentioned. Nonetheless, the correct opinion is that of the majority of the scholars may Allaah have mercy upon them that is based on the above Prophetic narration, which is a direct proof related to the case of dispute.
Allaah Knows best.

অমুসলিম হত্যার রক্তপণ

উপরের হাদিস এবং ফতোয়াটি থেকে স্পষ্ট যে, অমুসলিমদের হত্যার জন্য কোন মুসলিমকে মৃত্যুদণ্ড দেয়া যাবে না। তার মানে হচ্ছে, অমুসলিমের জীবনের মূল্য ইসলামি শরিয়তের দৃষ্টিতে কম। তাহলে অমুসলিম হত্যার জন্য কী শাস্তি দেয়া হবে? ইসলামের বিধান অনুসারে, অমুসলিম হত্যার জন্য রক্তপণ বা দিয়াত দিতে হবে, তবে তা হবে মুসলিমের অর্ধেক দাম [40]

সুনানে ইবনে মাজাহ
১৫/ রক্তপণ
পরিচ্ছেদঃ ১৫/১৩. কাফের-এর দিয়াত
১/২৬৪৪। ‘আমর ইবনে শু‘আইব (রাঃ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও তার দাদার সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফয়সালা দেন যে, দু’ আহলে কিতাব সম্প্রদায় অর্থাৎ ইয়াহূদী ও নাসারাদের দিয়াত হবে মুসলমানদের দিয়াতের অর্ধেক।
তিরমিযী ১৪১৩, নাসায়ী ৪৮০৬, ৪৮০৭, ইরওয়া ২২৫১।
তাহকীক আলবানীঃ হাসান। উক্ত হাদিসের রাবী আব্দুর রহমান বিন আয়্যাশ সম্পর্কে ইবনু হাজার আল-আসকালানী বলেন, তিনি মাকবুল। ইমাম যাহাবী তাকে সিকাহ বলেছেন।
হাদিসের মানঃ হাসান (Hasan)
বর্ণনাকারীঃ আমর ইবনু শু‘আয়ব (রহঃ)

আরেকটি হাদিস পড়ি [41]

সূনান তিরমিজী (ইসলামিক ফাউন্ডেশন)
১৬/ রক্তপণ
পরিচ্ছেদঃ কাফেরের দিয়াত প্রসঙ্গে।
১৪১৭. ঈসা ইবনু আহমাদ (রহঃ) ….. আমর ইবনু শুআয়ব তাঁর পিতা তাঁর পিতামহ (আবদুল্লাহ ইবনু আমর রহঃ) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলিমকে অমুসলিমের বদলে হত্যা করা যাবে না। – ইবনু মাজাহ ২৬৫৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১৪১৩ (আল মাদানী প্রকাশনী)
এই সনদে আরো বর্ণিত আছে যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কাফিরের দিয়াতের পরিমাণ হল মুমিনের দিয়াতের অর্ধেক। – ইবনু মাজাহ ২৬৪৪
এই বিষয়ে আবদুল্লাহ ইবনু আমর রাদিয়াল্লাহু আনহু বর্ণিত হাদীসটি হাসান। ইয়াহুদী ও খৃস্টানের দিয়াতের বিষয়ে আলিমগণের মতবিরোধ রয়েছে। কতক আলিমের মাযহাব নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত এই হাদীস অনুসারে। উমার ইবনু আবদুল আযীয (রহঃ) বলেন, ইয়াহুদী ও খৃস্টানদের দিয়াত মুসলিমের দিয়াতের অর্ধেক। আহমাদ ইবনু হাম্বল (রহঃ) এ মত পোষণ করেন। উমর ইবনু খাত্তাব রাদিয়াল্লাহু আনহু বর্ণিত তিনি বলেছেন, ইয়াহূদী ও খৃস্টানদের দিয়াত হল চার হাজার দিরহাম। অগ্নি উপাসকের দিয়াত হল আটশত দিরহাম। এ হল ইমাম মালিক, শাফিঈ ও ইসহাক (রহঃ)-এর অভিমত। কোন কোন আলিম বলেছেন, ইয়াহুদী ও খৃস্টানের দিয়াত হল মুসলিমের দিয়াতের সমান। এ হল ইমাম সুফইয়ান ছাওরী ও কুফাবাসী আলিমগণের অভিমত।
হাদিসের মানঃ হাসান (Hasan)
বর্ণনাকারীঃ আমর ইবনু শু‘আয়ব (রহঃ)

অর্থাৎ, অমুসলিমের জীবনের মূল্য মুসলিমের জীবনের মূল্যের অর্ধেক। ধর্মের ভিত্তিতে একজন মানুষের জীবনের মূল্য যে মতাদর্শে নির্ধারিত হয়, সেই মতাদর্শকে কীভাবে ইনসাফমূলক মতাদর্শ বলা সম্ভব, আমি জানি না। মুয়াত্তা মালিকের এই হাদিসটিও পড়ি, [42]

মুয়াত্তা মালিক
৪৩. দিয়াত অধ্যায়
পরিচ্ছেদঃ ১৫. কাফির যিম্মীর দিয়াত
মালিক (রহঃ) বলিয়াছেন, তাহার নিকট রেওয়ায়ত পৌছিয়াছে যে, উমর ইবন আবদুল আযীয (রহঃ) বলতেন, ইয়াহূদী ও খ্রিষ্টানদের দিয়াত যখন তাহারা একে অন্যকে হত্যা করে, স্বাধীন মুসলমানের দিয়াতের অর্ধেক।
মালিক (রহঃ) বলেনঃ আমাদের নিকট বিধান এই যে, কোন মুসলমানকে কাফিরের পরিবর্তে হত্যা করা হইবে না। হ্যাঁ, যদি ধোঁকা দিয়া সে যিম্মীকে হত্যা করে তবে তাহাকে হত্যা করা হইবে।
সুলায়মান ইবন ইয়াসার (রহঃ) বলিতেন, অগ্নিউপাসকদের দিয়াত আট শত দিরহাম।
মালিক (রহঃ) বলেন, ইহাই আমাদের নিকট বিধান।
মালিক (রহঃ) বলেন, ইয়াহূদী ও খ্রিস্টানদের ক্ষত করার দিয়াত মুসলমানদের ক্ষত করার দিয়াতের হিসাবে মুযিহার বিশ ভাগের একভাগ এবং মাসুমা ও জাইকায় তিন ভাগের একভাগ। ইহার উপর অন্যগুলির অনুমান করা যায়।
হাদিসের মানঃ তাহকীক অপেক্ষমাণ
বর্ণনাকারীঃ মালিক ইবনু আনাস (রহঃ)

ইসলাম ত্যাগের শাস্তি

বিশ্বাস মানুষের মনের ব্যাপার। যার বিশ্বাস হয় সে বিশ্বাস করে, যার বিশ্বাস হয় না তাকে জোর করলেও তার মধ্যে বিশ্বাস আসে না। আর মুসলিম পরিবারে জন্ম নিলে কেউ জিজ্ঞেসও করে না, তুমি কোন ধর্মটি বেছে নিবে? মানে, মতামত না দিয়েই, নিজে দেখেশুনে বুঝে পছন্দ করার বয়সে পৌঁছাবার আগেই একজন মানুষ মুসলমান হয়ে যায়। কিন্তু পরে যদি তারা ইসলাম ত্যাগ করতে চায়? সে যদি অন্য কোন ধর্ম বেছে নিতে চায়? বা সে যদি নাস্তিক হয়ে যায়? ইসলাম ধর্মে ধর্ম ত্যাগের শাস্তি কী? এই বিষয়ে শরিয়তের বিধান কী? আসুন নিচের হাদিসগুলো থেকে জেনে নিই। [43] [44]

সূনান আবু দাউদ (ইফাঃ)
অধ্যায়ঃ ৩৩/ শাস্তির বিধান‏
৪৩০০. আহমদ ইব্‌ন মুহাম্মদ (রহঃ) — ইকরাম (রাঃ) থেকে বর্ণিত যে, আলী (রাঃ) ঐ সব লোকদের আগুন দিয়ে পুড়িয়ে দেন, যারা মুরতাদ হয়েছিল। এ সংবাদ ইব্‌ন আব্বাস (রাঃ)-এর নিকট পৌছলে, তিনি বলেনঃ যদি আমি তখন সেখানে উপস্থিত থাকতাম, তবে আমি তাদের আগুনে জ্বালাতে দিতাম না। কেননা, রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোময়া আল্লাহ্‌ প্রদত্ত শাস্তির (বস্তু) দ্বারা কাউকে শাস্তি দেবে না। অবশ্য আমি তাদেরকে আল্লাহ্‌র রাসূলের নির্দেশ মত হত্যা করতাম। কেননা, তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যদি কেউ দ্বীন পরিত্যাগ করে মুরতাদ হয়ে যায়, তবে তোমরা তাকে হত্যা করবে। আলী (রাঃ) ইব্‌ন আব্বাস (রাঃ)-এর এ নির্দেশ শুনে বলেনঃ ওয়াহ্‌! ওয়াহ্‌! ইব্‌ন আব্বাস (রাঃ) সত্য বলেছেন। আর ইহাই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নির্দেশ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

সূনান আবু দাউদ (ইফাঃ)
অধ্যায়ঃ ৩৩/ শাস্তির বিধান‏
৪৩০১. আমর ইব্‌ন আওন (রহঃ) —- আবদুল্লাহ্‌ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ঐ মুসলমানের রক্ত হালাল নয়, যে এরূপ সাক্ষ্য দেয় যে, “আল্লাহ্‌ ছাড়া কোন ইলাহ নেই এবং আমি আল্লাহ্‌র রাসূল”। তবে তিনটি কারণের কোন ‘একটির জন্য’ কোন মুসলমানের রক্ত প্রবাহিত করা হালালঃ (১) যদি কোন বিবাহিত ব্যক্তি যিনা করে; (২) যদি কেউ কাউকে হত্যা করে, তবে এর বিনিময়ে হত্যা এবং (৩) যে ব্যক্তি দ্বীন ত্যাগ করে মুরতাদ হয়ে মুসলমানের জামায়াত থেকে বেরিয়ে যায়।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

আসুন, সহি বুখারী গ্রন্থ থেকে সরাসরি হাদিসগুলো যাচাই করে নিই [45] [46]

শরিয়া 106

শরিয়া 108

এবারে আসুন দেখি, প্রখ্যাত হাদিস প্রনেতা ইমাম মালিকের মুয়াত্তা ইমাম মালিক গ্রন্থ থেকে মুরতাদের শাস্তি কী হতে পারে তা জেনে নিই। ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশ হওয়া মুয়াত্তা ইমাম মালিক দ্বিতীয় খণ্ডের ৪০৬, ৪০৭ নম্বর পৃষ্ঠায় হাদিসটি পাবেন। ডাউনলোড লিঙ্ক [47]

শরিয়া 110
শরিয়া 112

সেইসাথে, আরো অমানবিক ব্যাপার হলো, মুরতাদকে কেউ হত্যা করলে তার জন্য হত্যাকারীর ওপর মৃত্যুদণ্ড প্রয়োগ হবে না। বিষয়টি সন্নিবেশিত আছে বিধিবদ্ধ ইসলামিক আইন খণ্ড ১ এ [48]

শরিয়া 114

একই সাথে, মুরতাদের বিষয় সম্পত্তিও জবরদখল করা হবে, তেমনটিই বলা আছে ইসলামিক আইনে [49]

শরিয়া 116

আমীর হবে কুরাইশ বংশ থেকে

ইসলামে কুরাইশ বংশকে শ্রেষ্ঠ জাতি হিসেবে ঘোষণা দেয়া হয়েছে এবং খলিফা নির্ধারণের জন্য কুরাইশদের থেকে নেয়ার বিষয়ে জোর দেয়া হয়েছে [50] [51]

সহীহ বুখারী (ইসলামিক ফাউন্ডেশন)
৮২/ আহকাম
পরিচ্ছেদঃ ৩০০৬. আমীর কুরাইশদের থেকে হবে
৬৬৫৪। আবূল ইয়ামান (রহঃ) … মুহাম্মাদ ইবনু জুবায়র ইবনু মুতঈম (রাঃ) থেকে বর্ণিত। তিনি বর্ণনা করেন যে, তারা কুরাইশের একটি প্রতিনিধি দলের সঙ্গে মুআবিয়া (রাঃ) এর নিকট ছিলেন। তখন মুআবিয়া (রাঃ) এর নিকট সংবাদ পৌছল যে, আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) বর্ণনা করেন যে, অচিরেই কাহতান গোত্র থেকে একজন বাদশাহ হবেন। এ শুনে তিনি ক্ষুদ্ধ হলেন এবং দাঁড়ালেন। এরপর তিনি আল্লাহ তা’আলার যথাযোগ্য প্রশংসা করলেন, তারপর তিনি বললেন, যা হোক! আমার নিকট এ মর্মে সংবাদ পৌছেছে যে, তোমাদের কতিপয় ব্যাক্তি এরূপ কথা বলে থাকে, যা আল্লাহর কিতাবে নেই এবং যা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকেও বর্ণিত নেই। এরাই তোমাদের মাঝে সবচেয়ে অজ্ঞ। সুতরাং তোমরা এ সকল মনগড়া কথা থেকে যা স্বয়ং বক্তাকেই পথভ্রষ্ট করে সতর্ক থাক। আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি যে, (খিলাফতের) এ বিষয়টি কুরাইশদের মধ্যেই থাকবে, যতদিন তারা দ্বীনের উপর কায়েম থাকবে। যে কেউ তাদের সঙ্গে বিরোধিতা করে তবে আল্লাহ তা’আলা তাকেই অধোমুখে নিপতিত করবেন। নুআয়ম (রহঃ) মুহাম্মাদ ইবনু জুবায়র (রহঃ) সুত্রে শুআয়ব এর অনুসরণ করেছেন।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ জুবায়র ইবনু মুত‘ইম (রাঃ)

সহীহ বুখারী (তাওহীদ)
৯৩/ আহ্‌কাম
পরিচ্ছেদঃ ৯৩/২. আমীর কুরাইশদের মধ্যে থেকে হবে।
৭১৩৯. মুহাম্মাদ ইবনু যুবায়র ইবনু মুতঈম (রহ.) হতে বর্ণিত। তিনি বর্ণনা করেন যে, তারা কুরাইশের একটি প্রতিনিধি দলের সাথে মু‘আবিয়াহ (রাঃ)-এর নিকট ছিলেন। তখন মু‘আবিয়াহ (রাঃ)-এর নিকট সংবাদ পৌঁছল যে, ‘আবদুল্লাহ্ ইবনু ‘আমর (রাঃ) বর্ণনা করেন যে, অচিরেই কাহতান গোত্র থেকে একজন বাদশাহ্ হবেন। এ শুনে তিনি ক্রুদ্ধ হলেন এবং দাঁড়ালেন। এরপর তিনি আল্লাহ্ তা‘আলার যথাযোগ্য প্রশংসা করলেন, তারপর তিনি বললেন, যা হোক! আমার নিকট এ মর্মে সংবাদ পৌঁছেছে যে, তোমাদের কিছু লোক এমন কথা বলে থাকে যা আল্লাহর কিতাবে নেই এবং যা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকেও বর্ণিত নেই। এরাই তোমাদের মাঝে সবচেয়ে জাহিল। সুতরাং তোমরা এ সকল মনগড়া কথা থেকে যা স্বয়ং বক্তাকেই পথভ্রষ্ট করে- সতর্ক থাক। আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি যে, (খিলাফাতের) এ বিষয়টি কুরাইশদের মধ্যেই থাকবে, যদ্দিন তারা দ্বীনের উপর দৃঢ় থাকবে। যে কেউ তাদের বিরোধিতা করে তবে আল্লাহ্ তাকেই অধোমুখে নিপতিত করবেন।(1) (৩৫০০)
নু‘আয়ম (রহ.) …. মুহাম্মাদ ইবনু যুবায়র (রহ.) সূত্রে শুআয়ব-এর অনুসরণ করেছেন। (আধুনিক প্রকাশনী- ৬৬৪০, ইসলামিক ফাউন্ডেশন- ৬৬৫৪)
(1) যতদিন ইসলামী হুকুমাত কুরাইশ প্রভাবিত এলাকায় সীমাবদ্ধ ছিল ততদিন কুরাইশরাই ছিলেন ইমারাতের হকদার। কারণ কুরাইশগণ হলেন দুনিয়ার সর্বশ্রেষ্ঠ জাতি। কুরাইশ প্রভাবিত ভূখন্ডে কুরাইশদের বর্তমানে অন্য কেউ আমীর হলে তিনি সকলের নিকট গ্রহণীয় হতেন না, সেখানে কুরাইশরাই সকলের নিকট গ্রহণযোগ্য। আরব ভূখন্ডে ইসলামী হুকুমাতের প্রেক্ষাপটে আল্লাহর রাসূল (সাঃ) এ কথা বলেছিলেন। বর্তমানে পৃথিবীর বিভিন্ন এলাকায় সংশ্লিষ্ট এলাকার সর্বাধিক গ্রহণযোগ্য ব্যক্তিরাই মুসলিমদের নেতৃত্ব দিবে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

অমুসলিম নারীকে উলঙ্গ করার হুমকি

নবী মুহাম্মদ একবার হযরত আলীকে একজন মুশরিক নারীর কাছে প্রেরণ করলেন, যেই নারীর কাছে একটি চিঠি ছিল। সেই নারী সেই চিঠিটির কথা অস্বীকার করলে, হযরত আলী তাকে উলঙ্গ করে তল্লাশি করার হুমকি দান করেন। এরপরে বাধ্য হয়ে সেই নারী চিঠিটি হযরত আলীকে দিয়ে দেয়। সেই চিঠিটি যত গুরুত্বপূর্ণ চিঠিই হোক না কেন, একজন নারীকে উলঙ্গ করে তল্লাশি করার হুমকি কতটা ভয়াবহ হুমকি, তা আমরা সকলেই বুঝি। তল্লাশি যদি চালাতেই হয়, আধুনিক সভ্য পৃথিবীতে নারী পুলিশ সদস্য দিয়েই যেকোন নারীকে তল্লাশি করা হয়। এমনকি, কোন বোরখা পড়া নারীকে সভ্য দেশগুলোর বিমানবন্দরে তল্লাশি চালালে সেটি একজন নারী পুলিশ সদস্যকে দিয়েই তল্লাশি চালান। যদি একইভাবে কোন মুসলিম বোরখা পড়া নারীকে ভারতের বিমানবন্দরে কোন পুরুষ নিরাপত্তাকর্মী একই হুমকি দেয়, তাহলে মুসলিমরা কি তা মেনে নেবে? তারা কই বলবেন না, তল্লাশি যদি চালাতেই হয়, তাহলে কোন নারীকে দিয়ে যেন তল্লাশি চালানো হয়? একজন পুরুষ যদি একজন মুসলিম নারীকে উলঙ্গ করে তল্লাশি করার হুমকি দেন, সেটি কতটা সভ্য আচরণ হবে? [52]

সহীহ বুখারী (তাওহীদ পাবলিকেশন)
৭৯/ অনুমতি প্রার্থনা
পরিচ্ছেদঃ ৭৯/২৩. কারো এমন পত্রের বিষয়ে স্পষ্টরূপে জানার জন্য তদন্ত করে দেখা, যাতে মুসলিমদের জন্য শংকার কারণ আছে।
৬২৫৯. ’আলী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে ও যুবায়র ইবনু আওয়াম এবং আবূ মারসাদ গানাভী (রাঃ)-কে অশ্ব বের করে নির্দেশ দিলেন যে, তোমরা রওয়ানা হয়ে যাও এবং ’রওযায়ে খাখে’ গিয়ে উপস্থিত হও। সেখানে একজন মুশরিক স্ত্রীলোক পাবে। তার কাছে হাতিব ইবনু আবূ বালতার দেয়া মুশরিকদের প্রতি প্রেরিত একখানি পত্র আছে। আমরা ঠিক সেই জায়গাতেই তাকে পেয়ে গেলাম যেখানকার কথা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছিলেন। ঐ স্ত্রী লোকটি তার এক উটের উপর সওয়ার ছিল। আমরা তাকে জিজ্ঞেস করলাম যে, তোমার কাছে যে পত্রখানি আছে তা কোথায়? সে বললঃ আমার সাথে কোন পত্র নেই। তখন আমরা তার উটসহ তাকে বসালাম এবং তার সাওয়ারীর আসবাবপত্রের তল্লাশি করলাম। কিন্তু আমরা কিছুই খুঁজে পেলাম না।
আমার দু’জন সাথী বললেনঃ পত্রখানা তো পাওয়া গেল না। আমি বললামঃ আমার জানা আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনর্থক কথা বলেননি।
তখন তিনি স্ত্রী লোকটিকে ধমক দিয়ে বললেনঃ তোমাকে অবশ্যই চিঠিটা বের করে দিতে হবে, নইলে আমি তোমাকে উলঙ্গ করে তল্লাশি চালাব। এরপর সে যখন আমার দৃঢ়তা লক্ষ্য করল, তখন সে বাধ্য হয়ে তার কোমরে পেঁচানো চাদরে হাত দিয়ে ঐ পত্রখানা বের করে দিল। তারপর আমরা তা নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে পৌঁছলাম।
তখন তিনি হাতিব (রাঃ)-কে জিজ্ঞেস করলেনঃ হে হাতিব! তুমি কেন এমন কাজ করলে? তিনি বললেনঃ আমার মনে এমন কোন খারাপ ইচ্ছে নেই যে, আমি আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি ঈমান ও বিশ্বাস হারিয়ে ফেলি। আমি আমার দৃঢ় মনোভাব পরিবর্তন করিনি এবং আমি দ্বীনও বদল করিনি। এই চিঠি দ্বারা আমার নিছক উদ্দেশ্য ছিল যে, এতে মক্কাবাসীদের উপর আমার দ্বারা এমন উপকার হোক, যার ফলে আল্লাহ তা’আলা আমার পরিবার ও সম্পদ নিরাপদে রাখবেন। আর সেখানে আপনার অন্যান্য সাহাবীদের এমন লোক আছেন যাঁদের দ্বারা আল্লাহ তা’আলা তাদের পরিবার ও সম্পদের নিরাপত্তা দান করবেন।
তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হাতিব ঠিক কথাই বলেছে। সুতরাং তোমরা তাকে ভাল ব্যতীত অন্য কিছুই বলো না। রাবী বলেনঃ ’উমার ইবনু খাত্তাব (রাঃ) বললেন, তিনি নিশ্চয় আল্লাহ ও তাঁর রাসূল এবং মু’মিনদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। অতএব আমাকে ছেড়ে দিন আমি তাঁর গর্দান উড়িয়ে দেই। রাবী বলেন, তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হে ’উমার! তোমার কি জানা নেই যে, নিশ্চয়ই আল্লাহ তা’আলা বদর যুদ্ধে অংশগ্রহণকারীদের সম্পর্কে জ্ঞাত আছেন এবং ঘোষণা করেছেন যে, তোমরা যা ইচ্ছে করতে পার। নিশ্চয়ই তোমাদের জন্য জান্নাত নির্ধারিত হয়ে আছে। রাবী বলেনঃ তখন ’উমার (রাঃ) এর দু’চোখ দিয়ে অশ্রু ঝরতে লাগলো। তিনি বললেন, আল্লাহ ও তাঁর রাসূলই সবচেয়ে ভাল জানেন। [৩০০৭] (আধুনিক প্রকাশনী- ৫৮১৭, ইসলামিক ফাউন্ডেশন- ৫৭১২)
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আলী ইবনু আবী তালিব (রাঃ)

উপসংহার

উপরে যেসমস্ত বিষয় বর্ণিত হলো, সেগুলো থেকে স্পষ্ট যে, ইসলামি শরিয়তে অমুসলিমদের অত্যন্ত অসম্মানজনক এবং অমানবিক জীবন যাপন করতে হবে। মুসলিমদের মধ্যে যারা ইউরোপ আমেরিকায় থাকেন, তারা সেই সব দেশের গণতন্ত্র এবং সমান অধিকারের সুযোগ নিয়ে ধর্ম প্রচার করতে চান, সেই সব দেশে ইসলামি শরিয়ত কায়েম করতে চান। অথচ, শরিয়তের দেশসমূহে অন্য ধর্মের মানুষকে সেই সব সুবিধা দিতে চান না। ধর্মনিরপেক্ষ দেশের সুযোগ সুবিধা নিয়ে দেশকে শরিয়তের দেশে পরিণত করে তারা অমুসলিমদের সকল অধিকার হরণ করতে চান। এবং এই বিষয়গুলো তাদের ধর্মই তাদের শিক্ষা দেয়। যা আধুনিক মানবিক সমাজের সাথে কোনভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। ধর্ম বর্ণ লিঙ্গ নির্বিশেষে প্রতিটি মানুষেরই অধিকার থাকা উচিত, আত্মমর্যাদা এবং আত্মসম্মান নিয়ে জীবন যাপন করার। এই অধিকার কেড়ে নিলে, সেটি হয় বর্বর রাষ্ট্রব্যবস্থা।

তথ্যসূত্রঃ

  1. ইসলামে অমানবিক দাসপ্রথা []
  2. The Baburnama: Memoirs of Babur, Prince and Emperor, trans. Wheeler M. Thackston (Washington, DC: Ferrer Gallery of Art/Arthur M. Sackler Gallery, 1996), 406–07; cf. Zahiru’d-Din Muhammed Babur Padshah Ghazi, Babur-nama (Memoirs of Babur), trans. Annette Susannah Beveridge (1922; New Delhi: Oriental Books Reprint Corporation, 1979), 608–13. Beveridge notes that Babur’s destruction amounted to cutting off the heads of the idls, which were restored with plaster by the Jains in the locality. []
  3. Jain, Meenakshi (2019). Flight of Deities and Rebirth of Temples: Episodes from Indian History. Aryan Books International. p. 28. ISBN 978-81-7305-619-2. []
  4. Asian Art, chap. “History of attacks on the Buddhas” []
  5. “Ancient Buddhas Will Not Be Rebuilt – UNESCO”. Ipsnews.net. Archived from the original on 13 September 2011. Retrieved 9 October 2013. []
  6. Markos Moulitsas Zúniga (2010). American Taliban: How War, Sex, Sin, and Power Bind Jihadists and the Radical Right. Polipoint Press. p. 8ISBN 978-1-936227-02-0Muslims should be proud of smashing idols.[]
  7. Muslim Revivalist Movements In Northern India by Rizvi,saiyid Athar Abbas, Page 247 []
  8. মকতুবাত শরীফ, ২য় খণ্ড, মূলঃ গাওছে ছামদানী মহবুবে ছোবহানী এমামে রব্বানী হযরত মোজাদ্দেদে আলফেছানী, অনুবাদকঃ শাহ মোহাম্মদ মুতী আহমদ আফতাবী, প্রকাশকঃ আফতাবিয়া খানকাহ শরীফ, পৃষ্ঠা ৭০-৭৩ []
  9. মকতুবাত শরীফ, ২য় খণ্ড, মূলঃ গাওছে ছামদানী মহবুবে ছোবহানী এমামে রব্বানী হযরত মোজাদ্দেদে আলফেছানী, অনুবাদকঃ শাহ মোহাম্মদ মুতী আহমদ আফতাবী, প্রকাশকঃ আফতাবিয়া খানকাহ শরীফ, পৃষ্ঠা ২৩-২৪ []
  10. ইসলাম কি অমুসলিমদের সাথে বন্ধুত্বের অনুমোদন দেয়? []
  11. অমুসলিমদের সাথে বন্ধুত্ব প্রসঙ্গে | আল্লামা ইবনে কাসীর []
  12. তাফসিরে ইবনে কাসীর, ইসলামিক ফাউন্ডেশন, খণ্ড ৪, পৃষ্ঠা ৫৬৬-৫৬৭ []
  13. আশরাফুল হিদায়া, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা ৪৯৩-৪৯৫ []
  14. কোরআন, সূরা তওবা, আয়াত ২৯ []
  15. তাফসীরে জালালাইন, ইসলামিয়া কুতুবখানা প্রকাশনী, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৬৫৩ []
  16. আশরাফুল হিদায়া, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা ৪৭৬-৪৯২ []
  17. তাফসীরে মাযহারী, পঞ্চম খণ্ড, পৃষ্ঠা ২৯১-৩০১ []
  18. তাফসীরে ইবনে কাসীর, ইসলামিক ফাউন্ডেশন, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা ৫৬৪-৫৬৫ []
  19. ফাতায়ায়ে আলমগীরী, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, তৃতীয় খণ্ড, পৃষ্ঠা ৬৪২ []
  20. আহকামুল কুরআন, খায়রুন প্রকাশনী, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৩৫৫-৩৫৮ []
  21. ফাতাওয়ায়ে আলমগীরী, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, পঞ্চম খণ্ড, পৃষ্ঠা ৫৭০ []
  22. সূনান আত তিরমিজী (তাহকীককৃত), হাদিস নম্বরঃ ১৬০২ []
  23. সূনান তিরমিজী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ১৬০৮ []
  24. সূনান তিরমিজী, ইসলামিক ফাউন্ডেশন, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা ১৯৮ []
  25. তাফসীরে ইবনে কাসীর, ইসলামিক ফাউন্ডেশন, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা ৫৬৫-৫৬৬ []
  26. Giving Zakah to non-Muslims Fatwa No: 87316 []
  27. তাফসীরে মাযহারী, ১১ম খণ্ড, পৃষ্ঠা ৪৫১ []
  28. আল-ফিকহুল মুয়াসসার, প্রয়োজনীয় শব্দার্থ সহ মূলানুগ বঙ্গানুবাদ, হযরত মাওলানা শফীকুর রহমান নদভী, ভাষান্তরঃ মাওলানা আশরাফ হালিমী, বাড কম্প্রিণ্ট এন্ড পাবলিকেশন্স, পৃষ্ঠা ২৪৭ []
  29. সূনান আত তিরমিজী (তাহকীককৃত), হাদিস নম্বরঃ ১৬০৫ []
  30. সুনান আবূ দাউদ (তাহকিককৃত), হাদিস নম্বরঃ ২৭৮৭ []
  31. সুনান আবূ দাউদ (তাহকিককৃত), হাদিস নম্বরঃ ৪৮৩২ []
  32. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৫০০৪ []
  33. আর-রাহিকুল মাখতুম, আল্লামা সফিউর রহমান মোবারকপুরী, তাওহীদ পাবলিকেশন্স, পৃষ্ঠা ৪৫১ []
  34. বুলুগুল মারাম, হাদিস নম্বরঃ ১১৬৩ []
  35. সহীহ বুখারী, তাওহীদ পাবলিকেশন্স, হাদিস নম্বরঃ ৬৯১৫ []
  36. সুনানে ইবনে মাজাহ, তাওহীদ পাবলিকেশন্স, হাদিস নম্বরঃ ২৬৫৮ []
  37. ফিকহে ওসমান রাদিয়াল্লাহু আনহু, ড মুহাম্মদ রাওয়াস কালা’জী, ভাষান্তর ও সম্পাদনাঃ মুহাম্মদ খলিলুল রহমান মুমিন, আধুনিক প্রকাশনী, পৃষ্ঠা ১৫২-১৫৪ []
  38. দরসে তাওহীদ ও কিতাল (চতুর্থ দরস) যে সকল কারণে কারো রক্তপাত হালাল হয়ে যা , মূল- শাইখ মুজাহিদ হারেস বিন গাযী আন নাযারী রহ , অনুবাদ- আব্দুল্লাহ সিরাজী, আল-আবতাল মিডিয়া প্রকাশনী, পৃষ্ঠা ৭-৮ []
  39. Killing a Muslim in punishment for killing a non-Muslim []
  40. সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বরঃ ২৬৪৪ []
  41. সূনান তিরমিজী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ১৪১৭ []
  42. মুয়াত্তা মালিক, হাদিস নম্বরঃ ১৬১৪ []
  43. সূনান আবু দাউদ, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৪৩০০ []
  44. সূনান আবু দাউদ, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৪৩০১ []
  45. সহিহ বুখারী খণ্ড ৫ পৃষ্ঠা ২৩৬ []
  46. সহিহ বুখারী খণ্ড ১০ পৃষ্ঠা ২৬১ []
  47. মুয়াত্তা ইমাম মালিক, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৪০৬-৪০৭ []
  48. বিধিবদ্ধ ইসলামিক আইন, ইসলামিক ফাউন্ডেশন, প্রথম খণ্ড, পৃষ্ঠা ২৫৭ []
  49. বিধিবদ্ধ ইসলামিক আইন, ইসলামিক ফাউন্ডেশন, প্রথম খণ্ড, পৃষ্ঠা ২৪৬ []
  50. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৬৬৫৪ []
  51. সহীহ বুখারী, তাওহীদ পাবলিকেশন্স, হাদিস নম্বরঃ ৭১৩৯ []
  52. সহিহ বুখারী, তাওহীদ পাবলিকেশন্স, হাদিস নম্বরঃ ৬২৫৯ []

আসিফ মহিউদ্দীন

আসিফ মহিউদ্দীন সম্পাদক সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন [email protected]

6 thoughts on “ইসলামি শরিয়া রাষ্ট্রে অমুসলিমদের অধিকার

  • January 19, 2021 at 4:15 PM
    Permalink

    সংশয় থেকে দূরে থাকা আমার জন্য কষ্টসাধ্য। সারাক্ষণই সংশয়, সন্দেহপ্রবণতা আমাকে কুঁড়ে কুঁড়ে খায়। https://www.shongshoy.com/ আমার প্রিয় হয়ে উঠেছে। কৃতজ্ঞতা সংশয়ের সাথে জড়িতদের সবার প্রতি।

    Reply
  • August 15, 2021 at 5:09 PM
    Permalink

    Fine
    Fantastic
    যুক্তিতেই মুক্তি

    Reply
  • August 15, 2021 at 5:11 PM
    Permalink

    unique logic

    Reply
  • December 25, 2021 at 9:56 PM
    Permalink

    Bah valo Logic er Khela Ekhane. Chaliye Jan vaiera very interesting ..Islam K niye Eto Reversive Kotha bola Hocce.

    Reply
  • September 25, 2023 at 8:53 AM
    Permalink

    বক্তব্য খুবই গুছানো ও প্রাঞ্জল। কিন্ত,অডিও গুলো লোড হচ্ছে না। তাই সেগুলো শুনতে পারছি না। প্রব্লেম টা সল্ভ করুন। অগ্রিম ধন্যবাদ।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *