21.মিরাজের দালিলিক পর্যালোচনা

ইসলামিক এই কল্পকাহিনী মিরাজের পুরো ঘটনাবলী যদি কেউ পুঙ্খানুপুঙ্খভাবে সততার সাথে, সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়াদি পর্যালোচনা করেন, তিনি অবশ্যই বলতে বাধ্য হবেন, পুরো মিরাজের ঘটনাতে রয়েছে অসংখ্য খাপছাড়া বিষয়, একটির সাথে আরেকটি বিবরণের অনেক বেশি পার্থক্য এবং বিরোধ। এগুলো কিছুতেই কোন সত্য ঘটনার বর্ণনা হতে পারে না। সত্য ঘটনাতে কখনো এত এত মতবিরোধ থাকতে পারে না। একজন ইমানদার মুসলিমও, তা সে যতবড় বিশ্বাসী মুসলিমই হোক না কেন, তার মনেও এইসব বিবরণ মিলিয়ে পড়লে সন্দেহ জাগাটি স্বাভাবিক। গত ১৪০০ বছর ধরে ইসলামিক আলেমগণ নানা ধরনের গোঁজামিল এবং এদিক সেদিকের ব্যাখ্যা দিয়ে বিষয়গুলো মেলাবার চেষ্টা করেছেন বটে, কিন্তু বুদ্ধিমান পাঠক মাত্রই তাদের হাস্যকর চেষ্টাগুলোর ফাঁক ফোকর ধরে ফেলবেন। তাই এই বিষয়ে বেশী গবেষণা করা বা পর্যালোচনা করাকেই আলেমগণ নিষেধ করেন। আলেমগণ প্রশ্নবাণে একেবারেই আটকে গেলে ঐটা গায়েবী বিষয় বলে চালিয়ে দেন, বা বলেন আল্লাহই ভাল জানে, আমাদের কাজ বিশ্বাস করা। প্রশ্ন করতে বা আপত্তির জায়গাগুলো ধরিয়ে দিতে আলেমগণ বারণ করেন কারণ এইসব বিবরণ ভালভাবে পড়লে ইমান হারাবার ভাল রকমের আশঙ্কা রয়েছে। এবারে আসুন মিরাজের সমস্ত দলিল একত্র করে একটি পর্যালোচনা করা যাক,

বিষয়দলিল ১দলিল ২দলিল ৩
ফেরেশতার সংখ্যাজিবরাইল একা [1] বা ১ জন আগন্তুক অর্থাৎ অচেনা ব্যক্তি [2]দুইজন [3]তিনজন ফেরেশতা [4][5]
যাত্রা শুরুর স্থানমুহাম্মদের ঘরের ছাদ খুলে [1]মুহাম্মদের সাথে জিবরাইলের দ্বিতীয়বার সাক্ষাৎ হয় কাবার হাতিমে [2]উম্মে হানীর ঘর থেকে [6] [7]
জিবরাইলের সাথে সাক্ষাতের স্থানমুহাম্মদের সাথে জিবরাইলের দ্বিতীয়বার সাক্ষাৎ হয় মুহাম্মদের ঘরে বা কাবার হাতিমে [1] [2]মুহাম্মদের সাথে জিবরাইলের দ্বিতীয়বার সাক্ষাৎ হয় উম্মে হানীর ঘর থেকে [6] [7]মুহাম্মদের সাথে জিবরাইলের দ্বিতীয়বার সাক্ষাৎ হয় সপ্তম আসমানে সিদরাতুল মুনতাহায় [8]
আসমানের বাহনবুরাকে চড়ে [9] [10] [11] সিঁড়িতে চড়ে [12] জিবরাইল নবীর হাত ধরে নিয়ে গিয়েছিলেন [1]
জেরুজালেমে যাত্রাবিরতিবায়তুল মাকদিসে থেমেছিলেন [13] সরাসরি আসমানে গিয়েছিলেন, বায়তুল মাকদিসে থামেননি [14]
পানীয় পরিবেশনের স্থানজেরুজালেমে দেয়া হয়েছিল [13] আসমানে বায়তুল মামুরে দেয়া হয়েছিল [14]
মুসার অবস্থানমুসা কবরে সালাত আদায় করছেন [15] [16] [17]জেরুজালেমে বায়তুল মাকদিসে সালাত আদায় করছেন [18] ষষ্ঠ আসমানে অবস্থান করছেন [19] আরেকটি বর্ণনায় সপ্তম আসমানে অবস্থান করছেন [4]
ইব্রাহিমের অবস্থানষষ্ঠ আসমানে অবস্থান করছেন [4] সপ্তম আসমানে অবস্থান করছেন [19]
হারুনের অবস্থান চতুর্থ আসমানে অবস্থান করছেন [4] পঞ্চম আসমানে অবস্থান করছেন [19]
ইদ্রিসের অবস্থানদ্বিতীয় আসমানে অবস্থান করছেন [4] চতুর্থ আসমানে অবস্থান করছেন [19] পঞ্চম আসমানে অবস্থান করছেন, মুনকার হাদিস [20]
ইয়াহিয়ার অবস্থানদ্বিতীয় আসমানে অবস্থান করছেন [19] তৃতীয় আসমানে অবস্থান করছেন [21]
আগে সিদরাতুল মুনতাহা নাকি বায়তুল মামুরনবী আগে সিদরাতুল মুনতাহা দেখেন, যা হচ্ছে জড় জগতের শেষ সীমানা। এরপরে তিনি দেখেন বায়তুল মামুর। [2] সপ্তম আসমানে পৌঁছে নবী দেখেন, বায়তুল মামুরে পিঠ ঠেকিয়ে বসে আছে ইব্রাহিম। তারপরে তিনি দেখেন সিদরাতুল মুনতাহা। [13]
আদম-মুসার বিতর্কঃ চল্লিশ নাকি পঞ্চাশ হাজার বছর পূর্বেআদমের ভাগ্য নির্ধারিত হয় তার সৃষ্টির চল্লিশ বছর পূর্বে [22] তা নির্ধারিত হয় আদমের সৃষ্টির পঞ্চাশ হাজার বছর পূর্বে [23]
বুরাক বাঁধার প্রয়োজনকথা বোঝা বুদ্ধিমান প্রাণী বুরাককে [24] বেঁধে রাখার দরকার হয়েছিল [13]সাহাবীগণও বুরাক বাঁধা নিয়ে বিস্ময় প্রকাশ করতো এবং সন্দেহ করতো [10] [11]
আসমানি প্রহরীর অজ্ঞতাআসমানি পাহারাদারগণ জানতেন না, কে আসছে। রাজাবাদশাদের পাহারাদারদের মত জিজ্ঞাসাবাদ [13]
নামাজে গাণিতিক সমস্যামুসার অনুরোধে ৫০ এর অর্ধেক, এরপরে আবারো অর্ধেক, অর্থাৎ ১২.৫ ওয়াক্ত [25]
কলমের আওয়াজশুকিয়ে যাওয়া কলমের [26] লেখার শব্দ [27]
মুসাই সর্বজ্ঞানীসর্বজ্ঞানী আল্লাহ যা বোঝেনি, আল্লাহর চেয়েও মহাপণ্ডিত মুসার তা অনুধাবন [25]
ডানাওয়ালা ঘোড়ার পুতুল দেখে বিস্ময়মিরাজের রাতে ডানাওয়ালা বুরাকে চড়া [28] ডানাওয়ালা ঘোড়ার পুতুল দেখে নবীর বিস্ময় এবং অবিশ্বাসের হাসি [29] [30]
শারীরিকভাবে নাকি স্বপ্নে বা রূহানীভাবেআয়িশা, মুয়াবিয়া, ইবনে ইসহাকের মতে মিরাজ হয়েছিল রূহানীভাবে বা আধ্যাত্মিকভাবে বা স্বপ্নে [31] [4]অধিকাংশ আলেমের মতে মিরাজ হয়েছিল সশরীরে বা শারীরিকভাবে [32]

তথ্যসূত্র

  1. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩৪২ [][][][]
  2. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩৬০৮ [][][][]
  3. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ১৩০৩ []
  4. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৭০০৯ [][][][][][]
  5. তাফসীরে মাযহারী, সপ্তম খণ্ড, পৃষ্ঠা ১৯ []
  6. সিরাতে রাসুলাল্লাহ (সাঃ), অনুবাদ, শহীদ আখন্দ, প্রথমা প্রকাশনী, পৃষ্ঠা ২১৮ [][]
  7. সীরাতুন নবী (সা.), ইবন হিশাম, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, দ্বিতীয় খণ্ড, পৃষ্ঠা ৭৬ [][]
  8. সূরা আন-নজম, আয়াত ১৩, ১৪ []
  9. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩১৩ []
  10. সূনান আত তিরমিজী (তাহকীককৃত), হাদিসঃ ৩১৪৭ [][]
  11. সূনান আত তিরমিজী, ইসলামিক সেন্টার, হাদিসঃ ৩০৮৫ [][]
  12. সীরাতুন নবী (সা), ইবন হিশাম, ইসলামিক ফাউন্ডেশন, ২য় খণ্ড, পৃষ্ঠা ৭৭ []
  13. সহীহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩০৮ [][][][][]
  14. সহীহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩১৩ [][]
  15. সহীহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৫৯৪২ []
  16. সহীহ ইবনু হিব্বান (হাদিসবিডি), হাদিসঃ ৫০ []
  17. সহীহ ইবনু হিব্বান (হাদিসবিডি), হাদিসঃ ৪৯ []
  18. সহীহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩২৭ []
  19. সহীহ বুখারী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ২৯৮০ [][][][][]
  20. সুনান আন-নাসায়ী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৪৫১ []
  21. Sahih Muslim 164a, In-book reference : Book 1, Hadith 321, USC-MSA web (English) reference : Book 1, Hadith 314 []
  22. সহিহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৬৫০৩ []
  23. সহিহ মুসলিম, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৬৫০৭ []
  24. সুনান আত তিরমিজী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৩১৩১ []
  25. সহীহ বুখারী, তাওহীদ পাবলিকেশন্স, হাদিসঃ ৩৩৪২ [][]
  26. সহীহ বুখারী, তাওহীদ পাবলিকেশন, হাদিসঃ ৬৫৯৬ []
  27. সহীহ বুখারী, তাওহীদ পাবলিকেশন, হাদিসঃ ৩৩৪২ []
  28. Muhammad ‘Alawi al-Maliki. The Prophet’s Night Journey and Heavenly Ascent., translated by Gibril Fouad Haddad, chapter 2 []
  29. মিশকাতুল মাসাবীহ (মিশকাত), হাদিসঃ ৩২৬৫ []
  30. সুনান আবূ দাউদ, ইসলামিক ফাউন্ডেশন, হাদিসঃ ৪৮৫০ []
  31. মুখতাসার যাদুল মা’আদ, পৃষ্ঠা ২১৩ []
  32. মুখতাসার যাদুল মা’আদ, পৃষ্ঠা ২১০ []


সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৪ "সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন"