ভুল ভবিষ্যতবাণীঃ দাজ্জালের কোন চোখ কানা?

Print Friendly, PDF & Email

নবী মুহাম্মদের আরেক ভবিষ্যতবাণী যে, দাজ্জাল আসবে এবং তার একটি চোখ কানা হবে, এই বিষয়ে তিনি বিশাল এক গণ্ডগোল পাকিয়ে রেখে গেছেন। এক সাহাবীকে বলেছেন ডানচোখ কানা, আরেকজনকে বলেছেন বামচোখ কানা। বানিয়ে বানিয়ে বললে যা হয় আর কি। আগে ঠিক কী বলেছই তা পরিষ্কার মনে থাকে না। এই নিয়ে মুমিনরা কী গোঁজামিল দেবে সেটি আগে থেকেই বলে দিতে পারি। মুমিন বাহিনী বললে, একটি হাদিসকে পড়তে হবে দাজ্জালকে যে দেখছে তার সাপেক্ষে, আরেকটি হাদিস পড়তে হবে দাজ্জালের সাপেক্ষে। তাহলেই ডান বামের এই গণ্ডগোলকে গোঁজামিল দেয়া যাবে। কিন্তু এই গোঁজামিল কতটা হাস্যকর, সেটি আপনারা নিজেই বুঝুন। [1] [2]

সহীহ মুসলিম (হাদীস একাডেমী)
৫৪। বিভিন্ন ফিতনাহ ও কিয়ামতের লক্ষনসমূহ
পরিচ্ছেদঃ ২০. দাজ্জাল এর বর্ণনা, তার পরিচয় এবং তার সাথে যা থাকবে
হাদিস একাডেমি নাম্বারঃ ৭২৫১, আন্তর্জাতিক নাম্বারঃ ১৬৯
৭২৫১-(১০০/১৬৯) আবূ বকর ইবনু আবূ শাইবাহ ও ইবনু নুমায়র (রহঃ) ….. ইবনু উমার (রাযিঃ) থেকে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানুষের মধ্যে দাজ্জালের আলাপ-আলোচনা করে বললেন, আল্লাহ তা’আলা অন্ধ নন। কিন্তু সতর্ক হও! দাজ্জালের ডান চোখ কানা হবে। আর তা আঙ্গুরের মতো ফোলা হবে। (ইসলামিক ফাউন্ডেশন ৭০৯৫, ইসলামিক সেন্টার ৭১৪৯)
হাদিসের মানঃ সহিহ (Sahih)

মিশকাতুল মাসাবীহ (মিশকাত)
পর্ব-২৭: ফিতনাহ
পরিচ্ছেদঃ প্রথম অনুচ্ছেদ – কিয়ামতের পূর্বলক্ষণসমূহ এবং দাজ্জালের বর্ণনা
৫৪৭৪-[১১] উক্ত রাবী [হুযায়ফাহ্ (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন: দাজ্জালের বাম চোখ কানা, মাথার কেশ অত্যধিক। তার সঙ্গে থাকবে তার জান্নাত ও জাহান্নাম। বাস্তবে তার জাহান্নাম হবে জান্নাত এবং জান্নাত হবে জাহান্নাম। (মুসলিম)
সহীহ: মুসলিম ১০৪-(২৯৩৪), ইবনু মাজাহ ৪০৭১, সহীহুল জামি ৩৪০০, মুসনাদে আহমাদ ২৩২৯৮।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ হুযায়ফাহ ইবন আল-ইয়ামান (রাঃ)

তথ্যসূত্র

  1. সহীহ মুসলিম, হাদীস একাডেমী, হাদিস নম্বরঃ ৭২৫১ []
  2. মিশকাতুল মাসাবীহ (মিশকাত), হাদিস নম্বরঃ ৫৪৭৪ []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন