18.দাসদাসীর জন্য যাকাত নেই

Print Friendly, PDF & Email

খুব গুরুত্বপূর্ণ একটি ইসলামিক বিধান হচ্ছে, দাসদাসীর জন্য ইসলামে কোন যাকাত দিতে হয় না। এটি গুরুত্বপূর্ণ এই কারণে যে, মানুষের চিরন্তন স্বভাব হচ্ছে কর ফাঁকি দেয়া। সাধারণ মানুষ সবসময়ই চায় কম কম কর দিতে, এটি সকল যুগে সকল ব্যবস্থায় বিদ্যমান। এখন দাসদাসী কিনে রাখলে যদি যাকাত দেয়া না লাগে, এই ধরণের বিধান দাস কেনা এবং দাসের বাজারকে সমৃদ্ধই করবে। জনগণের মধ্যে দাস ব্যবসা এবং দাসের কেনাবেচা বৃদ্ধি পাবে।

দাস ব্যবসা কখনই এই বিধানের কারণে বিলুপ্ত হবে না। কারণ এই বিধানের ফলে দাসব্যবসা একটি লাভজনক ব্যবসায় পরিণত হবে। ট্যাক্স ফ্রি বিজনেস সবসময়ই মানুষের আগ্রহের কারণ। আসুন দেখি এই বিষয়ে ইসলামের বিধান কী [1] [2]

সহীহ মুসলিম (হাদীস একাডেমী)
১৩। যাকাত
পরিচ্ছেদঃ ২. মুসলিম ব্যক্তির ক্রীতদাস ও ঘোড়ার উপর কোন যাকাত নেই
হাদিস একাডেমি নাম্বারঃ ২১৬৩, আন্তর্জাতিক নাম্বারঃ ৯৮২
২১৬৩-(৮/৯৮২) ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া আত তামীমী (রহঃ) ….. আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলিম ব্যক্তির ক্রীতদাস ও ঘোড়ার উপর কোন যাকাত নেই। (ইসলামিক ফাউন্ডেশন ২১৪২, ইসলামীক সেন্টার ২১৪৫)
গহাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ)

সূনান তিরমিজী (ইসলামিক ফাউন্ডেশন)
৭/ যাকাত
পরিচ্ছেদঃ ঘোড়া ও দাস-দাসীর যাকাত নেই।
৬২৬. আবূ কুরায়ব মুহাম্মাদ ইবনু আলা ও মাহমুদ ইবনু গায়লান (রহঃ) ….. আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলিমের ঘোড়া ও দাসের উপর কোন যাকাত নেই। – ইবনু মাজাহ ১৮১২, যইফা ৪০১৪, বুখারি ও মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ৬২৮ [আল মাদানী প্রকাশনী]
এই বিষয়ে আবদুল্লাহ ইবনু আমর ও আলা (রাঃ) থেকেও হাদিস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, আবূ হুরায়রা (রাঃ) বর্ণিত হাদিসটি হাসান সহীহ্। আমিগণের আমল এই হাদীছের অনুযায়ী যে, সাইমা ঘোড়ার উপর যাকাত নেই। আর খিদমতের জন্যে নিয়োজিত দাস-দাসীদের উপর যাকাত নেই। কিন্তু ব্যবসায়ের উদ্দেশ্যে হলে ভিন্ন কথা। অর্থাৎ ব্যবসায়ের উদ্দেশ্যে হলে, এক বছর পূর্ণ হলে মূল্যের উপর যাকাত ধার্য হবে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ)

তথ্যসূত্র

  1. সহীহ মুসলিম, হাদীস একাডেমী, হাদিস নম্বরঃ ২১৬৩ []
  2. সূনান তিরমিজী, ইসলামিক ফাউন্ডেশন, হাদিস নম্বরঃ ৬২৬ []
সর্বস্বত্ব সংরক্ষিত © সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন