বিগ ব্যাং থেকে – মুহম্মদ জাফর ইকবাল

Homo sapiens

মুহম্মদ জাফর ইকবাল এর বিগ ব্যাং থেকে হোমো স্যাপিয়েনস – বইটি শিশু-কিশোরদের উপযোগী করে লিখিত হয়েছে। আপনি নিজে পড়ুন, এবং আপনার বাচ্চাকেও বইটি পড়তে উৎসাহিত করুন।

মহাবিশ্বের বিলিওন বিলিওন গ্যালাক্সির সাধারণ একটা গ্যালাক্সির নাম ছায়াপথ, সেই গ্যালাক্সির সাদামাটা একটা নক্ষত্রের নাম সূর্য, সেই সূর্যের ছোট একটি নীল গ্রহের নাম পৃথিবী। সেই পৃথিবীর বাসিন্দার নাম মানুষ, তাদের মাথার দেড় কেজি ওজনের মস্তিষ্কটি ব্যবহার করে তারা বের করে ফেলেছে এই বিশ্বব্রহ্মাণ্ড কেমন করে সৃষ্টি হয়েছে! ডাউনলোড লিঙ্ক

প্রাসঙ্গিক লেখাঃ মহাবিশ্বঃ বিস্ময়ের এক ইতিহাস বিবর্তনতত্ত্ব : কিছু ভুল ধারনা খন্ডন

লেখক সম্পর্কেঃ মুহম্মদ জাফর ইকবাল (জন্ম: ২৩ ডিসেম্বর ১৯৫২) হলেন একজন বাংলাদেশী লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃৎ হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান।

একটি জরিপের তথ্য অনুসারে, তিনি লেখক হিসেবে বাংলাদেশের কিশোর-কিশোরীদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে; জরিপে অংশগ্রহণকারী ৪৫০ জনের মধ্যে ২৩৫ জনই (৫২.২২%) তার পক্ষে মত দিয়েছে।

View Comments (1)

  • বইটা দারুন ছিল....
    কিন্তু একটা বিষয় বুঝলাম না ,তা হলো
    হঠাৎ করে বৃষ্টি হলো কি ভাবে এটা ভাল করে বলা নেই ...???
    জানা থাকলে আমার বোঝার জন্য সাহায্য করুন...

Leave a Comment