16.অসুস্থতার কারণে বিবি তালাক

ইসলামের দাবী অনুসারে নবী মুহাম্মদ হচ্ছেন সকল নবী ও রাসুলের নেতা এবং সর্বশ্রেষ্ঠ মহামানব। ইব্রাহীম, সোলায়মান, মুসা, ঈসা এদের সকলের চাইতে মুহাম্মদের গুরুত্ব বেশি। তিনি নাকি আঙুলের ইশারায় ছাদকে পর্যন্ত দুইভাগ করে ফেলেছিলেন। কিন্তু সর্বশক্তিমান আল্লাহর সর্বাধিক প্রিয় এই বান্দা কুষ্ঠ হওয়ায় নিজের স্ত্রী আলিয়াহ বা বনূ আমর ইবন কিলাব-এর এক স্ত্রীকে তালাক দিয়েছিলেন নবী। যেই নবী নাকি অসংখ্য অলৌকিক মোজেজার অধিকারী ছিলেন, তিনি ভয়ে সেই নারীকে তালাক দেন যেন তারও ঐরকম কোন রোগ আবার না হয়! যিনি আল্লাহর নির্ধারিত তাকদীরে মনেপ্রাণে বিশ্বাস করতেন, তিনি নাকি একজন অসুস্থ স্ত্রীকে ভীত হয়ে তালাক দিয়ে দেন। যিনি স্পর্শ করলেই অলৌকিক কুদরতে কুষ্ঠ রোগী ভাল হয়ে যাওয়া সম্ভব ছিল, যাকে আল্লাহ পাক সবচেয়ে বেশি সম্মান দিয়েছেন, তিনি রোগাক্রান্ত স্ত্রীকে তালাক দিয়েছিলেন কীভাবে, তা একটি গুরুত্বপূর্ণ প্রশ্নই বটে [1]

তালাক

এই বিষয়ে আরও বর্ণনা পাওয়া যায় আল বিদায়া ওয়ান নিহায়াতে [2]

বলেছেন, রাসূলুল্লাহ (সা)-কে এ নারীর তথ্য সরবরাহ করেছিলেন যাহ্হাক ইন সুফিয়ান আল কিলাবী (রা)। আমি তখন পর্দার অন্তরাল থেকে শুনতে পাচ্ছিলাম। সে বলল, উম্মু শাবীব-এর বোনের প্রতি কি আগ্রহ বোধ করবেন ? উম্মু শাবীব হল যাহ্হাক-এর স্ত্রী। এ সূত্রেই যুহরী (র) বলেছেন, রাসূলুল্লাহ (সা) বনূ আমর ইব্‌ন কিলাব-এর এক নারীকে বিবাহ করেছিলেন। পরে তাকে এ মর্মে অবহিত করা হল যে, তার গায়ে ধবল কুষ্ঠ রয়েছে। তখন তিনি তার সংগে নিভৃত বাস না করেই তাকে তালাক দিয়ে দেন। গ্রন্থকারের মতে, এ নারী এবং পূর্বোল্লিখিত নারী একই ব্যক্তিত্ব। -আল্লাহই সর্বাধিক অবগত।
বর্ণনাকারী (যুহরী) বলেন, বনূল জাওন আল কিন্তী কন্যা” -কেও বিবাহ বন্ধনে আবদ্ধ করেছিলেন। এ কিনদীরা ছিল বনূ ফাযারা-র মিত্র গোত্র এই মহিলাটি নবী করীম (সা) থেকে আল্লাহর স্মরণ প্রার্থনা করলে তিনি বললেন, “তুমি এক মহান সত্তার আশ্রয় নিয়েছ, যও তোমার আপন জনের সংগে মিলিত হও।” এ ভাবে তার সাথে বাসর না করেই তাকে তা দিয়ে দিলেন।
বর্ণনাকারী আরো বলেন, রাসূলুল্লাহ (সা)-এর মারিয়া নাম্নী একজন বাঁদী ছিলেন। এ বাঁদীর ঘরে তার পুত্র ইবরাহীমের জন্ম হয়। কোলের শিশু অবস্থায় তাঁর ইনতিকাল হয়ে গেল। এছাড়া রায়হানা বিনত শাম’উন নাম্নী তাঁর অন্য এক বাঁদী ছিলেন। তিনি ছিলেন আহলে কিতাব (ইয়াহুদী) এবং বনূ কুরায়জা-র শাখা গোত্র খিনাফা-র মেয়ে। রাসূলুল্লাহ (সা) তাঁকে বন্দীত্ব হতে মুক্তি দিয়েছিলেন। বর্ণনাকারীদের মতে তিনি পর্দানশীল ভুক্ত ছিলেন। হাফিজ ইবন আসাকির (র) আলী ইব্‌ন মুজাহিদ (র) সনদে রিওয়ায়াত করেছেন যে, রাসূলুল্লাহ (সা) খাওলা বিনতুল হুযায়ল ইব্‌ন হুযায়রা আত তাগলিবকেও পরিণয় সূত্রে আবদ্ধ করেছিলেন। তাঁর মা ছিলেন খারনাক বিনত খালাফা -দিহয়া বিনত খালীফা-র বোন। সিরিয়া (শাম) হতে তাকে নবী করীম (সা)-এর জন্য নিয়ে আসা হচ্ছিল। পথিমধ্যে তার মৃত্যু হয়ে গেল। পরে তার খালা শিরাফ বিনত ফুলা ইবন খালীফা-কে তিনি বিবাহ করেন। তাকেও সিরিয়া থেকে তার কাছে নিয়ে আসার সময় তিনিও মারা গেলেন। আর ইউনুস ইন বুকায়র (র) মুহাম্মদ ইব্‌ন ইসহাক থেকে উদ্ধৃত করে বলেছেন, রাসূলুল্লাহ (সা) আসমা বিনত কা’ব আল জাওনীকে বিবাহ করেছিলেন। কিন্তু তার সংগে নিভৃত বাস’ না করেই নবী করীম (সা) তাঁকে তালাক দিয়ে দিলেন। অনুরূপ বনূ কিলাব ও পরে বনূল ওয়াহীদ-এর অন্যতমা নারী আমরা বিনত যায়দকে নবী করীম (সা) বিবাহ করেছিলেন। তার আগেকার স্বামী ছিলেন ফাযল ইব্‌ন আব্বাস ইবন আবদুল মুত্তালিব। এ স্ত্রীকেও তিনি সহবাসের আগেই তালাক দিয়েছিলেন। বায়হাকী (র) বলেছেন, যুহরী (র) নাম নির্দিষ্ট না করে যে দুজনের কথা উল্লেখ করেছেন এরা এ দুজনই । তবে ইবন ইসহাক (র) আলিয়া নাম্নী মহিলার উল্লেখ করেননি।
বায়হাকী (র) বলেন, হাকিম (র)….শা’বী (র) থেকে বর্ণনা করেন। তিনি বলেন, কয়েকজন নারী নিজেদেরকে রাসূলুল্লাহ (সা) সমীপে ‘হিবা’ রূপে সমর্পিত করেছিলেন। তাদের কতকের সংগে তিনি নিভৃত বাস করেছিলেন এবং অন্য কতককে প্রতীক্ষিতা
১. রওযুল উনুফে তার নাম বরা হয়েছে আসমা বিনতে নু’মান। সম্পাদকমণ্ডলী

তালাক 1

তথ্যসূত্র

  1. তাহকীক বুলুগুল মারাম মিন আদিল্লাতিল আহকাম বা লক্ষ্যে পৌঁছার দলিলসম্মত বিধিবিধান, তাওহীদ পাবলিকেশন্স, পৃষ্ঠা ৪৬০ []
  2. আল-বিদায়া ওয়ান নিহায়া, আল্লামা ইবনে কাসীর, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, পঞ্চম খণ্ড, পৃষ্ঠা ৪৮৬ []


সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৪ "সংশয় - চিন্তার মুক্তির আন্দোলন"